হেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায়

154
হেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 1

ভার্মিসেলি উপমা  হেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 2                                                                        সুজাতা বন্দ্যোপাধ্যায়
রোজ রোজ সকাল বিকাল নিত্যনতুন জলখাবার বানানো একদিকে মা দের কাছে সমস্যা, আবার অনেকের কাছে সখের ব্যাপার । সুজির উপমা একটি অতি সাধারণ, সহজপ্র্যাচচ খাবার । আসুন এই সাধারণত উপমার স্বাদ একটু বদলে ফেলি, ভার্মিসেলি উপমার জন্য যে জ জিনিসগুলো নিতে হবে..

উপকরণ :
সুজি100গ্রাম, ভার্মিসেলি 100গ্রাম, গোটা কালো সর্ষে, শুকনো লংকা, করিপাতা, কুচোনো পেঁয়াজ,ছোলার ডাল, ভেজানো মোটরডাল, গোটা কাজু,কাঁচা লংকা, রিফাইন অয়েল,পরিমাণমতো নুন, চিনি ।

হেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায় 3

প্রণালী :
ননস্টিক কড়াই এ 2চামচ তেল দিন । ফোড়ন হিসেবে অল্প পরিমানে সর্ষে দিন,2টি শুকনো লঙ্কা দিন, কয়েকটি করিপাতা পরিষ্কার করে ধুয়ে দিন, সুন্দর গন্ধ উঠবে । তারপর কুচোনো পেয়াঁজ দিন । হালকা গোলাপি করে ভাজা হলে একে একেএকমুঠো ছোলার ডাল, ভেজানো মটর ডাল, (এখন শীতে ফ্রেশ সবুজ মটরশুটি পাওয়া যাচ্ছে, দিতে পারেন ), কাজু দিন । একটু নাড়াচাড়া করে ভার্মিসেলি ছোটো ছোটো করে ভেঙে দিন (অবশ্য ছোটো সাইজের ও প্যাকেট পাওয়া যায় )।

ভালো করে নাড়াচাড়া করে এক কাপ মতো জল দিয়ে দিন ।পরিমাননুন দিন । ঢাকনা বন্ধ করুন । পাঁচ মিনিট সেদ্ধ হতে দিন । ঢাকনা খুলে দেখুন সেদ্ধ হয়েছে কিনা । এরপর শুকনো কড়াতে ভেজে রাখা সুজি দিন । ভাজা সুজি দিলে ঝুরঝুরে হয়.(কাঁচা সুজি ও দিতে পারেন, কোনো অসুবিধে নেই )। ভালো করে মিক্সড করুন, যদি জল লাগে, সামান্য দিতে পারেন ।এরপর একচামচ চিনি দিন ।

সেদ্ধ হয়েছে গেলে নামিয়ে পরিবেশন করুন । সাধারণত উপমার সাথে ভারমেশালি সেওয়াই মেশালে স্বাদ সত্যিই অন্য রকম লাগে, টা খেলে বুঝতে পারবেন ।