Homeএখন খবরহেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায়

হেঁসেলিয়ানা।। ভার্মিসেলি উপমা।। সুজাতা বন্দ্যোপাধ্যায়

ভার্মিসেলি উপমা                                                                          সুজাতা বন্দ্যোপাধ্যায়
রোজ রোজ সকাল বিকাল নিত্যনতুন জলখাবার বানানো একদিকে মা দের কাছে সমস্যা, আবার অনেকের কাছে সখের ব্যাপার । সুজির উপমা একটি অতি সাধারণ, সহজপ্র্যাচচ খাবার । আসুন এই সাধারণত উপমার স্বাদ একটু বদলে ফেলি, ভার্মিসেলি উপমার জন্য যে জ জিনিসগুলো নিতে হবে..

উপকরণ :
সুজি100গ্রাম, ভার্মিসেলি 100গ্রাম, গোটা কালো সর্ষে, শুকনো লংকা, করিপাতা, কুচোনো পেঁয়াজ,ছোলার ডাল, ভেজানো মোটরডাল, গোটা কাজু,কাঁচা লংকা, রিফাইন অয়েল,পরিমাণমতো নুন, চিনি ।

প্রণালী :
ননস্টিক কড়াই এ 2চামচ তেল দিন । ফোড়ন হিসেবে অল্প পরিমানে সর্ষে দিন,2টি শুকনো লঙ্কা দিন, কয়েকটি করিপাতা পরিষ্কার করে ধুয়ে দিন, সুন্দর গন্ধ উঠবে । তারপর কুচোনো পেয়াঁজ দিন । হালকা গোলাপি করে ভাজা হলে একে একেএকমুঠো ছোলার ডাল, ভেজানো মটর ডাল, (এখন শীতে ফ্রেশ সবুজ মটরশুটি পাওয়া যাচ্ছে, দিতে পারেন ), কাজু দিন । একটু নাড়াচাড়া করে ভার্মিসেলি ছোটো ছোটো করে ভেঙে দিন (অবশ্য ছোটো সাইজের ও প্যাকেট পাওয়া যায় )।

ভালো করে নাড়াচাড়া করে এক কাপ মতো জল দিয়ে দিন ।পরিমাননুন দিন । ঢাকনা বন্ধ করুন । পাঁচ মিনিট সেদ্ধ হতে দিন । ঢাকনা খুলে দেখুন সেদ্ধ হয়েছে কিনা । এরপর শুকনো কড়াতে ভেজে রাখা সুজি দিন । ভাজা সুজি দিলে ঝুরঝুরে হয়.(কাঁচা সুজি ও দিতে পারেন, কোনো অসুবিধে নেই )। ভালো করে মিক্সড করুন, যদি জল লাগে, সামান্য দিতে পারেন ।এরপর একচামচ চিনি দিন ।

সেদ্ধ হয়েছে গেলে নামিয়ে পরিবেশন করুন । সাধারণত উপমার সাথে ভারমেশালি সেওয়াই মেশালে স্বাদ সত্যিই অন্য রকম লাগে, টা খেলে বুঝতে পারবেন ।

RELATED ARTICLES

Most Popular