এখন খবর

বেসরকারি পরীক্ষাগারে ১০০% নমুনা করোনা সংক্রমিত, হতবাক কলকাতা পুরসভা

ওয়েব ডেস্ক : কিছুদিন আগেই বেসরকারি পরীক্ষাগারে করোনা পরীক্ষার ছাড়পত্র দিয়ে আইসিএমআর। সে অনুযায়ী কলকাতার বিভিন্ন বেসরকারি পরীক্ষাগারে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে করোনা পরীক্ষা৷ কিন্তু কলকাতার বেশ কিছু পরীক্ষাগারের রিপোর্ট দেখে হতবাক পুরসভা৷ দেখা যাচ্ছে ১০০ % নমুনারই রিপোর্ট পজিটিভ আসছে। এর আগে বিরোধীদের তরফে বহুবার দাবি করা হয়েছে যে সরকারি হাসপাতালে করোনা উপসর্গ থাকলেও অনেকক্ষেত্রেই রোগীদের করোনা টেস্ট করানো হচ্ছে না। সেক্ষেত্রে আক্রান্তের সংখ্যাও বেশ কম। এবার বেসরকারি পরীক্ষাগারে নমুনা পরীক্ষায় শহরে এত পরিমাণ রিপোর্ট পজিটিভ আসায় বিরোধীদের দাবিতে শিলমোহর পড়লো বলেই মনে করা হচ্ছে। তবে এবিষয়ে ইতিমধ্যেই পুরসভার সাথে ওই পরীক্ষাগারগুলির সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বিশেষজ্ঞদের একাংশের মতে, বেশি লাভের আশাতেই এই ধরণের কাজ করছে বেসরকারি পরীক্ষাগারগুলি।

এবিষয়ে কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, “শহরের বেসরকারি পরীক্ষাগারগুলিতে ১০০% নমুনার রিপোর্ট পজিটিভ আসছে। এটা অসম্ভব। ওদের পরিকাঠামোয় কোনও ঘাটতি রয়েছে। বেসরকারি ল্যাবে যে সকল নমুনা পরীক্ষা হয়েছে সেগুলি ফের সরকারি ল্যাবে পরীক্ষা করে দেখা হবে। তাহলেই স্পষ্ট হওয়া যাবে সত্যিই ওই ল্যাবগুলির ১০০ % নমুনাই করোনা সংক্রমিত কিনা।”

এবিষয়ে বিশেষজ্ঞদের দাবি,আইসিএমআর-এর নির্দেশ পাওয়ার পর থেকেই বেশ কিছু বেসরকারি পরীক্ষাগার নিজেদের মুনাফার জন্য এই ধরণের অসাধু পথ অবলম্বন করছে। এতদিন কোনও ব্যক্তির করোনা পজিটিভ রিপোর্ট এলে প্রাথমিকভাবে শুধুমাত্র তার পরিবারের লোকেদের পরীক্ষা করা হত এবং ওই ব্যক্তির সংস্পর্শে আসা বাকিদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখার পর তাদের শরীরে উপসর্গ দেখা দিলে তবেই তাদের নমুনা পরীক্ষা করা হত। কিন্তু এখন বেসরকারি পরীক্ষাগারে করোনা পরীক্ষা হওয়ার দরুণ নিজেদের আত্মতুষ্টির জন্য আক্রান্তের সংস্পর্শে আসা প্রত্যেকেই নিজ খরচে পরীক্ষা করতে পারবে। ফলে এতেই মুনাফা বাড়বে পরীক্ষাগারগুলিতে। এভাবেই অসাধু পথ অবলম্বন করছে বেসরকারি ল্যাব গুলি। ডেঙ্গু পরীক্ষার ক্ষেত্রেও একই রকমের কারচুপি করা হয়েছিল।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close