আন্তর্জাতিকএখন খবর

ইরানের জেনারেল কাসেম সোলেমানির হত্যার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইরানের,

ওয়েব ডেস্ক : মার্কিন ড্রোনের হানাই মৃত্যু হয় ইরানের জেনারেল কাসেম সোলেমানির। জেনারেলের মৃত্যুর পর তাকে হত্যার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইতিমধ্যেই গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। এমনকি ট্রাম্পকে গ্রেফতার করার জন্য ইরানের তরফে ইন্টারপোলের কাছে সাহায্যও চাওয়া হয়েছিল। তবে ইতিমধ্যেই ইন্টারপোল এই আবেদন খারিজ করে দিয়েছে। ফলে আপাতত ট্রাম্পের গ্রেফতার হওয়ার কোনো সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সহ আরও ৩৫ জনের বিরুদ্ধে ইরানের জেনারেল কাসেম সোলেইমানি হত্যা করার অভিযোগ এনেছে তেহরানের প্রসিকিউটর আলি আলকাসিমেহর৷ তবে ৩৫ জনের বিরুদ্ধে অভিযোগের কথা বললেও আদপে ট্রাম্প ছাড়া বাকি ৩৪ জনের নাম বলেননি আলকাসেমিহর। তার বিরুদ্ধে খুন ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে ইরানের তরফে ইন্টারপোলের কাছে “লাল নোটিস” জারি করার কথা বলা হয়েছিল। এই লাল নোটিশ জারি হলে কর্তৃপক্ষ ওই ব্যক্তির উপর নজর রাখেন। ইরানের এই অনুরোধের পর আলোচনায় বসেছে ইন্টারপোল। সেখানেই এই “লাল নোটিসের” বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল।

আলোচনার পর ইন্টারপোলের তরফে জানানো হয়েছে, তাদের বিধিনিষেধ অনু্যায়ী রাজনৈতিক কার্যকলাপ বিষয়ে নোটিস পাঠানোর নিয়ম নেই। ফলে তাদের পক্ষে ইরানোর অনুরোধ গ্রাহ্য করা হবে না।
এবিষয়ে মার্কিন বিশেষ দূত ব্রায়ান হুক বলেন, “এটা প্রোপাগান্ডা স্টান্ট। শুধুমাত্র প্রচারের জন্য মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। এই বিষয়টি কেউ গুরুত্বের সঙ্গে দেখবে না। বরং সারা বিশ্বের কাছে আরও বোকা প্রমাণিত হবে ইরান।”

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close