এখন খবরআসানসোলদক্ষিণবঙ্গমহানগর

সালানপুরে বৈদ্যুতিক খুঁটি থেকে পড়ে মৃত বিদ্যুৎকর্মী, গাফিলতির অভিযোগ ই.সি.এল কর্তৃপক্ষের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা: সালানপুর: ই.সি.এল কর্তৃপক্ষের উদাসিনতার কারণে প্রাণ গেল আরও এক বৈদ্যুতিক কর্মীর। বৃহস্পতিবার সকালে ইলেকট্রিক খুঁটি থেকে পড়ে মৃত্যু হল বনজেমারী কোলিয়ারির বাসিন্দা বছর ৫৫ এর বীরেন নাথ মুখার্জির। জানা গিয়েছে, বৃহস্পতিবার ইলেকট্রিক লাইনের কাজ করার সময় খুঁটিতে উঠেছিলেন ওই বিদ্যুতকর্মী। লাইট ঠিক করার জন্য খুঁটিতে উঠতে না উঠতেই মাটিতে ছিটকে পড়ে যায় সে। এরপর ঘটনাস্থলে উপস্থিত থাকা ইলেকট্রিক কর্মী ও ই.সি.এলের অন্যান্য কর্মীরা দ্রুত ছুটে আসেন। পড়ে যাওয়ার সাথে সাথেই তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে৷ এরপর বাকি কর্মীদের সহায়তায় দ্রুত ওই বিদ্যুৎকর্মীকে নিয়ে যাওয়া হয় ইসিএলের সাকতোড়িয়া হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা বীরেননাথ মুখার্জীকে মৃত বলে ঘোষণা করেন।

এদিকে সহকর্মীর মৃত্যু সংবাদ পেয়ে ই.সি.এলের কর্মীরা ও বৈদ্যুতিক বিভাগের অন্যান্য কর্মীরা হাসপাতাল চত্ত্বরেই বিক্ষোভ দেখাতে শুরু করে। তাদের অভিযোগ,ই.সি.এল কর্তৃপক্ষই ওই কর্মীর মৃত্যুর জন্য দায়ী। তারা আরো বলেন, বর্ষার জলে ইলেকট্রিক খুঁটি গুলো এমনিতেই পিছল হয়ে গেছে, কর্তৃপক্ষকে বারংবার একথা জানানো হলেও তারা কর্মচারীদের সেফটি বেল্ট দেওয়া প্রয়োজন বলে মনে করছেন না, এমনকি তাদের সেফটি সু ছাড়াই কাজ করতে হচ্ছে। একে কর্মচারীর অভাব, যে কাজ একজন লাইন ম্যানের করা উচিত সেই কাজ করছে একজন ট্রেনি কর্মচারী।

সম্ভবত ইলেকট্রিক খুঁটিতে কাজ করতে গেলে শাটডাউন নেওয়ার প্রথা রয়েছে। কিন্তু তার নেওয়া হয়েছিল কিনা তাও বলা যাচ্ছে না। ওই বিদ্যুৎকর্মী আদতে খুঁটি থেকে পা পিছলে পড়েছেন নাকি বৈদ্যুতিক ঝটকায় পড়ে গিয়েছেন তা একমাত্র ময়নাতদন্তের রিপোর্টেই প্রমাণ হবে। তবে এই ঘটনায় বলা যেতেই পারে ই.সি.এলের বিভিন্ন কোলিয়ারিতে যেভাবে একের পর এক দুর্ঘটনা ঘটে চলেছে তা বারংবার ই.সি.এল কর্তৃপক্ষের গাফলাতির কথাই প্রমাণ করছে।

এই ঘটনায় কোলিয়ারির ট্রেড ইউনিয়ন গুলি তাদের কর্মী-সমর্থকদের সঙ্গে নিয়ে এদিন বনজেমারী কোলিয়ারির কর্তৃপক্ষকে ঘেরাও করে এবং কর্তৃপক্ষের কাছে দাবি করেন, কর্মরত অবস্থায় কাজ করতে গিয়ে যেহেতু বীরেননাথ মুখার্জি মারা গেছেন সেই কারণে কর্তৃপক্ষের উচিত তার পরিবারের একজন কে চাকরি দেওয়া এবং বিভিন্ন ক্ষতিপূরণ গুলি তুলে দেওয়া।
এবিষয়ে ইসিএল সালানপুর এরিয়ার জেনারেল ম্যানেজার প্রশান্ত কুমার বলেন, “ই.সি.এলের গাইডলাইন মেনে যত রকমের সুবিধা রয়েছে তা মৃত বীরেন নাথ মুখার্জী পরিবারে কে দেওয়া হবে।”

বিজ্ঞাপন
error: Content is protected !!
Close
Close