হেঁসেলিয়ানা

হেঁসেলিয়ানা : এগ রেশমি কাবাব

এগ রেশমি কাবাব
মনীষা ত্রিপাঠি (ব্যানার্জী)

প্রকৃতির সঙ্গে খাবারের একটা সংযোগ থাকে বা বলা ভাল প্রকৃতির সাথে সাথে আমাদের খাবার চাহিদাগুলোর রদবদল হয়। প্রচন্ড গরমে একটু হালকা খাবার, শীতে বেশ গুরুপাক,ঝমঝমিয়ে বর্ষায় খিঁচুড়ি। বর্ষার কথা বললেই আবার মুচমুচে তেলেভাজা চাই, চাই। এখন আবার সময়টাকে মাথায় রাখার সময়। সোশ্যাল ডিস্টেন্স, মাস্ক আর কথায় কথায় হাত ধুয়ে নেওয়া কিন্তু এসবের পাশাপাশি সব চেয়ে বড় কথা হল বাইরে একেবারেই না খাওয়া বিশেষ করে ইটারি, ফাস্টফুডের দোকান এড়িয়ে চলতে হবেই। অনেকেই বলবেন, স্বাস্থ্য সম্মত দোকান খুঁজে নিলেই হবে কিন্তু আমি বলব তার চেয়ে অনেক নিরাপদ বরং বাড়িতেই স্বাস্থ্য সম্মত কিছু বানিয়ে নেওয়া।
যাই হোক যে কথা বলছিলাম, এখন বৃষ্টির মরশুম। এসময় সন্ধ্যে বেলায় ঝমঝম বৃষ্টির সাথে গরম গরম , মুখরোচক কিছু হলে, মেজাজ টা ফুরফুরে হয়ে যায়।
আসুন আজ আমরা খুব সহজ কিছু বাড়ির উপকরণ দিয়ে ই বানিয়ে ফেলি “এগ রেশমি কাবাব ”


উপকরণ :

ডিম ২টি
আলু ২টি
বেসন পরিমাণমতো
আদা, পেঁয়াজ,
রসুন, লংকা, চাট
মশলা, তান্দুরি
মাসালা (থাকলে
ভালো ),গোলমরিচ র গুঁড়ো রিফাইন
অয়েল।


প্রণালী :

প্রথমে ডিম ও আলু সেদ্ধ করে নিতে হবে।ডিম ও আলুকে এরপর গ্রেডরে ঘষে আলাদা করে সরিয়ে রাখুন। এরপর একটি শুকনো কড়া তে সামান্য সাদা তেল দিয়ে বেসন সামান্য নেড়ে নিয়ে ডিম ও আলুর মিশ্রনে মিশেয়ে দিন। মিশ্রণ টি সুস্বাদু করার জন্য , স্বাদমতো নুন, সামান্য চাট মশলা, বাড়িতে রাখা তান্দুরি মাসালা, আদা, পেঁয়াজ, রসুন, ধনেপাতা, লংকা কুচি নিয়ে মেশাতে হবে। এরপর হাতে করে সমস্ত মিশ্রণ টি কে ভালোভাবে মিক্সড করে নিতে হবে। ভালোভাবে মিশে যাওয়ার পর মিশ্রণ টি গল্প গল্প করে পাকিয়ে সামান্য চেপ্টা করে দিন। এরপর একটি কড়া বা নন স্টিক ফ্র্যই পান এ রিফাইন অয়েল দিয়ে দিন। তেল গরম হলে পাকানো কাবাব গুলি কম আঁচে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ওপর থেকে গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন।
আপনিও চাইলে স্যালাড সহ যোগে পরিবেশন করতে পারেন।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close