এখন খবরকলকাতারাজ্য

সমস্যা হলে আমাদের বলুন, আমরা আছি আপনাদের পাশে, শহরবাসীকে বললেন কলকাতা পুলিশ কমিশনার

ওয়েব ডেস্ক : সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা নাড়িয়ে দিয়েছে গোটা সমাজকেই। মানসিক অবসাদ মানুষকে কোন মর্মান্তিক পরিনতির দিকে নিয়ে যেতে পারে তা বলে দিয়েছে রবিবারের সেই হৃদয় বিদারক ঘটনা। যা প্রকাশ্যে আসার পর থেকেই শোকস্তব্ধ গোটা দেশ। সদা হাস্য, মিশুকে ছেলেটার এভাবে অকালে চলে যাওয়া মেনে নিতে পারছেন না বলিউড-টলিউড। তবে সুশান্তের আত্মহত্যার পিছনে ‘ডিপ্রেশন’ বড় একটা কারণ তা ইতিমধ্যেই বুঝে গিয়েছে সকলে। তবে এ তো গেল পর্দার সুশান্তের কথা, কিন্তু প্রতিদিন আমাদের চারপাশে এমন অনেক ‘সুশান্ত’ তো আছে যারা দীর্ঘদিন বিভিন্ন কারণে মানসিক অবসাদে ভুগতে ভুগতে একসময় জীবনের চরম সিদ্ধান্তটা নিয়েই ফেলে। সুশান্তের এই ঘটনাটি নাড়া দিয়েছে কলকাতা পুলিশকেও। তাই অন্তত এ রাজ্যে আর কোনও সুশান্ত যাতে মানসিক অবসাদে আত্মঘাতী না হন সেদিকে সতর্ক হলেন কলকাতা পুলিশ। সোমবার টুইট করে যে কোনও রকম মানসিক সমস্যা সমাধানে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন নগরপাল অনুজ শর্মা।

বর্তমানে প্রত্যেক বয়সের মানুষের মধ্যেই ‘ডিপ্রেশন’ বাসা বাঁধে। তা সে শিক্ষাগত কারণ কিংবা পেশাগত সমস্যা, ব্যক্তিগত সম্পর্ক অথবা অর্থনৈতিক সমস্যা সব ক্ষেত্রেই আজকাল একটুতেই চরম অস্তিত্ব সংকট দেখা দেওয়ার জেরে গভীর অবসাদ বাসা বাঁধছে মানুষের মনে। মানসিক চাপ সহ্য করতে না পেরে তাই অনেকে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। তাই মানসিক অবসাদ থেকে কলকাতাবাসীকে দূরে রাখতে এবার পথে নামল কলকাতা পুলিশ। সোমবার কলকাতার নগরপাল অনুজ শর্মা তাঁর নিজস্ব টুইটারে সদ্য প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি ‘ছিঁছোড়ে’ র একটি সংলাপ উদ্ধৃতি করে টুইট করে আত্মঘাতী সুশান্ত সিং রাজপুতের ছবির পাশে প্রয়াত অভিনেতার ‘ছিঁছোড়ে’ ছবির সংলাপ উদ্ধৃত করে মানসিক অবসাদ থেকে মুক্তি পেতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

চাকরি -প্রেমের সম্পর্ক ভাঙন সব ক্ষেত্রেই মানুষ আজকাল বেছে নেন আত্মহত্যার পথ। অধিকাংশ আত্মহত্যার পিছনেই থাকে গভীর মানসিক অবসাদ। জাতীয় অপরাধ খতিয়ান ব্যুরোর হিসেব অনুযায়ী, ২০১৮ সালে দেশে মোট ১,৩৪,৫১৬ জন আত্মঘাতী হয়েছেন যা ২০১৭ সালের তুলনায় ৩.৬% বেশি।

অন্যদিকে করোনা আতঙ্কে জর্জরিত হয়ে প্রায় ৩ মাস মানুষ গৃহবন্দী। এতদিন ঘরবন্দী থাকায় স্বাভাবিকভাবেই মানুষের মধ্যে একটা অবসাদের জন্ম হচ্ছে৷ এর পরিস্থিতিতে কলকাতার নগরপালের এহেন বন্ধুত্বপূর্ণ আবেদনের প্রশংসায় পঞ্চমুখ নেট দুনিয়া।

বিজ্ঞাপন
error: Content is protected !!
Close
Close