এখন খবরজাতীয়

বাতিল হচ্ছে না ‘জেইই ২০২০’ ও ‘নিট ২০২০’, বিক্ষোভ পরীক্ষার্থীদের

ওয়েব ডেস্ক : দেশে করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা ভেবে ইতিমধ্যেই বাতিল করা হয়েছে সিবিএসই, আইসিএসই, আইএসই পরীক্ষা। বেশ কিছুদিন যাবত জেইই ও নিট পরীক্ষার্থীদের তরফেও পরীক্ষা বাতিলের দাবি উঠেছিল। অনেকেই এইমূহুর্তে পরীক্ষা স্থগিত রাখার অনুরোধ করেছিলেন।

কিন্তু পড়ুয়াদের সমস্ত দাবি নস্যাৎ করে ‘জেইই মেন ২০২০’ ও ‘নিট ২০২০’ এর পরীক্ষা স্থগিত না হওয়ার কথা জানালেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। শনিবার একটি টিভি চ্যানেলে লাইভ আলাপচারিতায় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল সাফ জানিয়ে দেন, এখনও পর্যন্ত জেইই মেন ২০২০ এবং নিট ২০২০ এর দিনক্ষণের কোনও পরিবর্তন হয়নি।

সে অনুযায়ী এদিন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, নির্দেশিকা অনুযায়ী ১৮ থেকে ২৩ জুলাই ‘জেইই’ ও ২৬ জুলাই ‘নিট’ পরীক্ষা নেওয়া হবে। পুরো পরীক্ষাটাই অনলাইনে ‘কম্পিউটার বেসড মোড’ এ নেওয়া হবে। পরীক্ষার ১৫ দিন আগে জেইই মেইন ২০২০ এর অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে।

তবে প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে পরিস্থিতির ওপর নির্ভর করে কর্তৃপক্ষের তরফে জুলাইয়ের প্রথম সপ্তাহে পর্যালোচনা করা হবে। এদিন কেন্দ্রীয় মন্ত্রী পরীক্ষার বিষয়টি জানানোর পর পরীক্ষার্থীদের তরফে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক উদ্বেগ প্রকাশ করা হয়। টুইটার জুড়ে #postponeneetjee,#postponejeeneet,#noexaminCOVID ব্যবহার করে বিক্ষোভের ঝড় ওঠে।

পরীক্ষার্থীরা জানান, তারা পরীক্ষা বিষয়ে চিন্তিত। কিন্তু এই মূহুর্তে যা পরিস্থিতি তাতে পড়ুয়াদের পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে প্রবল মানসিক চাপ, যা ভালো ভাবে পরীক্ষার প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। এর জেরে পরীক্ষা নেওয়া হলে পরীক্ষার্থীদের ফল খারাপ হওয়ার সম্ভাবনা থাকতে পারে৷ পাশাপাশি, তারা জানান এমন অনেক পরীক্ষার্থী রয়েছেন যাদের পক্ষে প্রযুক্তির মাধ্যমে বাড়িতে বসে পরীক্ষা দেওয়া সম্ভব নয়। ফলে তাদের অসুবিধার কথাও ভাবতে হবে৷ সেকারণেই পরীক্ষার্থীদের তরফে কেন্দ্রীয় মন্ত্রীকে জেইই ২০২০ এবং নিট ২০২০ পরীক্ষা বাতিলের অনুরোধ করা হচ্ছে।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close