এখন খবরকরোনা আপডেটখড়গপুরদক্ষিণবঙ্গপশ্চিম মেদিনীপুরমহানগর

করোনা পরিস্থিতিতে রক্তদান এখন নতুন চ্যালেঞ্জ,খড়গপুর প্রেসক্লাবের অনুষ্ঠানে এমনই জানালেন চিকিৎসক ও সংগঠকরা

নিজস্ব সংবাদদাতা: সাতদিন আগেই গাড়ি নিয়ে কলকাতায় গেছিলেন এক চালক রবিবার খড়গপুর প্রেসক্লাবের আমন্ত্রনে এসেছিলেন রক্তদান করতে। চিকিৎসকরা কেস হিস্ট্রি জানার পর রক্ত নিলেননা। করোনা আবহে এভাবেই কঠোর নিয়ম বিধি মেনে স্বেচ্ছায় রক্তদান শিবির অনুষ্ঠিত হয়ে গেল খড়গপুর প্রেসক্লাবের। খড়গপুর ভলান্টিয়ারি ব্লাড ডোনার্স অর্গানাইজেশনের সহযোগিতায় খড়গপুর প্রেসক্লাবের এই ষষ্ঠতম রক্তদান শিবির একেবারেই অন্যরকম অভিজ্ঞতা নিয়ে এসেছিল বলে জানালেন প্রেসক্লাবের সম্পাদক সংবাদ চিত্রগ্রাহক সৈকত সাঁতরা।

সৈকত বলেন, ” গত কয়েক বছর ধরেই আমরা রক্তদান শিবির করে আসছি প্রেস ক্লাবের পক্ষ থেকে। রক্তদাতাদের রক্তদানের আগে স্ক্রিনিং করা হয়। এতদিন দেখেছি সাধারন ভাবে দেখা হয় ওজন, প্রেসার, সুগার ইত্যাদি। কিন্তু এবার দেখলাম রক্তদাতার জীবন যাপন, অবস্থান, যাতায়ত, পেশা ইত্যাদি রকম বিষয় খুঁটিনাটি জানার পরই এবার রক্ত নেওয়া হচ্ছে যা এই পরিস্থিতিতে অভূতপূর্ব।”

সম্পাদক বলেন, ‘ আমরা যারা রক্তদান শিবির সংগঠিত করে থাকি তারা ব্লাড ব্যাঙ্ক ও ব্লাড ডোনার্স অর্গানাইজেশনগুলির সঙ্গে কথা বলেই রক্তদাতার লক্ষ্যমাত্রা ঠিক করে থাকি। কয়েকজন বাদ যেতে পারে ধরে নিয়েই রক্তদান করার জন্য রক্তদাতাদের আগে থেকে উদ্বুদ্ধ করা হয়। এবারের অভিজ্ঞতা হল যত জন রক্তদাতা দিতে এসেছিলেন তার অনেকেই বাদ পড়ে গেছেন। করোনা আবহে বাছাই প্রক্রিয়া এবার এতটাই কড়া ছিল”

সংগঠন সূত্রে জানা গেছে মোট ২৪ জনের রক্ত সংগ্ৰহ করেছে খড়গপুর মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক আর স্ক্রিনিংয়ে বাদ পড়েছেন ১৮ জন। ব্লাড ব্যাঙ্কের তরফে শিবির পরিচালনা করেছিলেন চিকিৎসক ঝুমা মুখার্জী। উপস্থিত ছিলেন মহকুমা হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু মুখার্জী সহ একগুচ্ছ ব্যাক্তিত্ব। ব্লাড ব্যাঙ্কের তরফেও এদিন জানানো হয়েছে করোনা আবহে রক্তদান শিবির অনুষ্ঠানের পরিমান যেমন কমেছে তেমনই স্ক্রিনিংয়ের ফলে ইচ্ছুক রক্তদাতার সবারই রক্ত নেওয়া সম্ভব হচ্ছেনা। অথচ রক্তের ঘাটতি রয়েছে। এই পরিস্থিতিতে ঘাটতি পুরনের চ্যালেঞ্জ নেওয়াটাই করোনা উত্তর সময়ের দাবি। সেই দাবি পূরণে ব্লাড ব্যাঙ্কের পাশাপাশি ব্লাড ডোনার্স অর্গানাইজেশন, শিবির সংগঠকদের আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে এগিয়ে আসতে হবে।

রেল সেটেলমেন্ট এলাকার পুরানো কেন্দ্রীয় বিদ্যালয় কমপ্লেক্সের খড়গপুর ব্লাড ডোনার্স অর্গানাইজেশনের নিজস্ব দপ্তরে অনুষ্ঠিত এই রক্তদান শিবিরে চিকিৎসক মুখার্জী এদিন এই শিবির সংগঠিত করার জন্য প্রেস ক্লাব ও রক্তদাতাদের অভিনন্দন জানান।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close