এখন খবরখড়গপুরমহানগর

ফের সঞ্জীবকেই আইআইটি খড়গপুরের চেয়ারম্যান হিসাবে মনোনয়ন করলেন রাষ্ট্রপতি

নিজস্ব সংবাদদাতা: শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কাকেই আইআইটি খড়গপুরের বোর্ড অফ গভর্নরের চেয়ারম্যান হিসেবে বেছে নিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এবার তাঁর কাজের মেয়াদ হচ্ছে  ২৭ জুন ২০২০ থেকে ২৬ জুন ২০২১ অবধি। ২০ হাজার কোটি টাকার আর.পি. গোয়েঙ্কা কোম্পানির চেয়ারম্যান সঞ্জীব এই নিয়ে চতুর্থ বারের জন্য ভারতের প্রাচীনতম আইআইটির পরিচালন কমিটির সর্বোচ্চ পদে আসীন হতে চলেছেন। এর আগে ২৭ জুন ২০১৭ থেকেই এই পদে বহাল রয়েছেন। এর আগেও ২০০২ থেকে ২০০৭ অবধি এই দায়িত্ব পালন করেছেন তিনি।

সঞ্জীব জানিয়েছেন, আইআইটি খড়গপুরের মত একটি অহংকৃত প্রতিষ্ঠানের পুনরায় সেবা করার সুযোগ পেয়ে নিজেকে সম্মানিত ও গর্বিত অনুভব করছি। দেশের অন্যতম উৎকর্ষ কেন্দ্র এটি।” সাধারন ভাবে তিন বছরের জন্য এই বোর্ডের কার্যকাল হয়ে থাকে। এরপর বিশেষ পরিস্থিতিতে ১বছর করে মেয়াদ বাড়ানো যেতে পারে। মনে করা হচ্ছে করোনা কালীন পরিস্থিতির জন্য আগামী ১বছরের জন্য বোর্ডের কার্যকাল ফের বাড়ানো হল।

পশ্চিমবঙ্গ ভিত্তিক শিল্পপতি সঞ্জীবের পড়াশুনা ও স্নাতক ডিগ্রি লাভ কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে। কলকাতা সহ কলকাতা সংলগ্ন এলাকার বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সিইএসসির প্রধান কর্মকর্তা বর্তমানে তিনিই। একসময় প্রধানমন্ত্রীর শিল্প ও বাণিজ্য বিষয়ক কাউন্সিলের সদস্য ছিলেন তিনি। ২০০৯-১০ অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট আ্যসিয়েশনের সভাপতির পদ সামলেছেন তিনি। কলকাতার উডল্যান্ড মেডিক্যাল সেন্টারের বোর্ড অফ ডিরেক্টরস য়েরও চেয়ারম্যান সঞ্জীব কলকাতার জনপ্রিয় ফুটবল দল এটিকের মালিকও বটে। তাঁর আমলে আইআইটি দেড় ডজনেরও বেশি নতুন প্রোজেক্ট শুরু করে।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close