এখন খবরজাতীয়দেশ

আকাশে ওড়ার স্বপ্ন সার্থক!! বায়ুসেনার পাইলট জেট চালাবে মধ্যপ্রদেশের অঞ্চল

ওয়েব ডেস্ক : আকাশে ওড়ার ডানা জুটিয়ে নিলেন বছর চব্বিশের অঞ্চল গঙ্গোয়াল। পর পর ৫ বার বায়ুসেনা পরীক্ষায় অকৃতকার্য হয়েও শেষমেশ ৬ বারের চেষ্টায় বায়ুসেনার পাইলট হয়ে সাফল্য পেলেন অঞ্চল। ছোটোবেলা থেকেই প্লেন ওড়ানোর স্বপ্ন দেখতো দরিদ্র পরিবারের মেয়ে অঞ্চল। সম্প্রতি বায়ুসেনায় যোগ দিয়ে ছোটোবেলার দেখা স্বপ্ন পূরণ করলো সে। মেয়ের সাফল্যে গর্বিত বাবা সুরেশ গঙ্গোয়াল বলেন “বায়ুসেনায় ওর সুযোগ পাওয়ায় আমরা গোটা পরিবার অত্যন্ত গর্বিত। তবে করোনা সংক্রমণজনিত নিষেধাজ্ঞার কারণে আমরা ওর সঙ্গে ডান্ডিগালে বায়ুসেনা অ্যাকাডেমিতে গিয়ে দেখা করতে পারিনি।”

পিটিআই সূত্রে জানা গিয়েছে, মধ্য প্রদেশের নীমচ জেলায় বাস স্ট্যান্ডের কাছে একটি চায়ের দোকান রয়েছে অঞ্চল গাঙ্গোয়ালের বাবা সুরেশের। তিনি জানিয়েছেন, অঞ্চল বরাবরই মেধাবী ছাত্রী হিসেবেই স্কুলে পরিচিত ছিল। খেলাধূলাতেও বিশেষ নাম ছিল। কয়েকবছর আগে কেদারনাথে দুর্যোগের পরে ত্রাণকার্যে বায়ুসেনার জওয়ানদের ভূমিকা দেখে উদ্বুদ্ধ হন অঞ্চল। এরপরই মনে মনে বায়ুসেনায় যোগদান করার স্বপ্ন বুনতে থাকে সে৷ তবে, অত্যন্ত গরীব পরিবারে জন্ম অঞ্চলের, কিন্তু স্বপ্ন ছিল আকাশ ছোঁয়া, ফলে সেই ইচ্ছাপূরণ করা তার পক্ষে মোটেই সহজ ছিল না। স্কুলের পর প্রতিদিন বইয়ের দোকানে গিয়ে বায়ু সেনায় যোগ দেওয়ার বিষয়ে নানা তথ্য জানার চেষ্টা করতেন। বেশ কয়েকবার পরীক্ষাও দিয়েছে সে। কিন্তু প্রতিবারই অনুত্তীর্ণ হয় সে। আশা ছাড়েনি অঞ্চল, প্রতিবছর আরও বেশী প্রস্তুতি নিয়ে পরীক্ষায় বসে সে। শেষমেশ ছয়বারের চেষ্টায় সফল হয় অঞ্চল।

মেয়ের সাফল্যে চোখে জল নিয়ে বাবা সুরেশ গাঙ্গোয়াল জানান, “আমার আর্থিক অবস্থাটা বুঝতে হবে। কখনও ওর স্কুল ও কলেজের ফি জমা দিতে পারিনি। অনেক বার অন্যদের থেকে টাকা ধার নিয়ে সেই সমস্যা দূর করেছি। কখনও আবার শহরের বাইরে আছি, এই অজুহাত দিয়ে ফি জমা দেওয়ার জন্য অতিরিক্ত সময় চাইতে হয়েছে। অঞ্চলের আর পাঁচটা বন্ধু যেভাবে তাদের তাদের মা-বাবার কাছ থেকে সুখ স্বাচ্ছন্দ্য পেয়েছে, আমরা ওকে তার একভাগও দিতে পারিনি৷ কিন্তু মেয়ে কোনোদিনই সেবিষয়ে অভিযোগ করেনি৷ আজ ওর সাফল্যে আনন্দে চোখএ জল চলে আসছে৷ ও যতটা সাফল্য পেয়েছে সব ওর নিজের তাগিদেই অর্জন করেছে।”

অঞ্চলের সাফল্যে ইতিমধ্যেই জয়জয়কার পড়ে গিয়েছে গোটা রাজ্যে। তার সাফল্যে গর্বিত মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। অঞ্চল গাঙ্গোয়ালের সাফল্যে তাকে অভিনন্দন দিতে সোমবার নিজের টুইটার হ্যান্ডেলে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং লিখেছেন, “অঞ্চল, যাঁর বাবা নীমচে চায়ের দোকান চালান, এবার বায়ুসেনার ফাইটার জেট চালাবেন। বেটি অঞ্চল, যে মধ্য প্রদেশকে গর্বিত করেছে, এবার সীমাহীন আকাশে উড়ে দেশের গর্ব ও সম্মান রক্ষা করবে। মেয়েকে অভিনন্দন, আশীর্বাদ ও শ্রেষ্ঠ শুভেচ্ছা জানাই।”

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close