এখন খবরকলকাতা

‘বিদ্রোহ’-র সাজা ‘বদলি’, কলকাতা পুলিশ ট্রেনিং স্কুল থেকে বদলি আরও ২৫ জন পুলিশকর্মী

ওয়েব ডেস্ক : কলকাতায় তখন করোনা পরিস্থিতি মারাত্মক তার ওপর মাথার ওপর ঘূর্ণিঝড় আমফানের আগাম প্রস্তুতি। এই পরিস্থিতিতে উপযুক্ত সুরক্ষাবিধি না-মেনেই করোনা কবলিত কন্টেনমেন্ট জোন এলাকায় কমব্যাট ফোর্সের জওয়ানদের মোতায়েন করা হচ্ছে, এই অভিযোগে গত ১৯ মে রাতে ডিসি কমব্যাট ফোর্স নভেন্দ্র সিং-কে ঘিরে ব্যাপক বিক্ষোভ শুরু হয় কলকাতা পুলিশ ট্রেনিং স্কুল চত্বরে। ফোর্স নিয়ে কোনোরকমে রাস্তা দিয়ে দৌড়ে প্রাণ বাঁচান তিনি। এরপর আরও জোরালো হয় বিক্ষোভ।

২০ শে মে সকালে নবান্নে যাওয়ার পথে অবশ্য একবার পুলিশ ট্রেনিং স্কুলের সামনে গাড়ি দাঁড় করিয়ে গাড়ি থেকে নেমেছিলেন মুখ্যমন্ত্রী। সেই সময় বিক্ষোভরত পুলিশকর্মীরা মুখ্যমন্ত্রীকে দেখে তাদের অসুবিধার কথা জানাতে চেয়েছিলেন। কিন্তু সেইসময় মুখ্যমন্ত্রী তাদের কোনো কথা না শুনে তাদের সেই মূহুর্তে কাকে যোগ দেওয়ার অনুরোধ করেছিলেন। তিনি বলেছিলেন, ” আমি নিজে আসব আপনাদের সঙ্গে কথা বলতে।” কিন্তু সে প্রতিশ্রুতির পর কেটে গিয়েছে একমাস। মুখ্যমন্ত্রী আর আসেননি। বদলে এসেছে বদলির চিঠি। তাদের অভিযোগ, এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী তাদের সাথে কোনোরকম আলোচনা করেননি বরং বিক্ষোভে সামিল হওয়া পুলিশকর্মীদের একে একে বদলি করে দেওয়া হচ্ছে রাজ্যের বিভিন্ন জেলায়।

ইতিমধ্যে ৯ জুন ওই বিক্ষোভে অংশগ্রহণকারী ১৩ জন পুলিশকর্মীকে রাজ্যের বিভিন্ন জেলায় বদলি করেছে নবান্ন। বৃহস্পতিবার বদলির চিঠি ধরানো হয়েছে আরও ২৫ জন পুলিশকর্মীকে। এদের মধ্যে র‍্যাফ ও ডিএমজি-র বেশ কয়েকজন সদস্যও রয়েছেন। তাদের বেশিরভাগকেই বদলি করা হয়েছে রাজ্যের বিভিন্ন দূর্গম জেলায়। ১৬ জন পুলিশকর্মীকে সাউথ সাবআরবান ডিভিশন, সাউথ ওয়েস্ট ডিভিশন ও ট্রাফিক গার্ডে বদলি করা হয়েছে।

করোনায় রাজ্যের মধ্যে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি কলকাতায়। ইতিমধ্যেই কলকাতার প্রায় ১৫০০ এলাকা কন্টেনমেন্ট জোনের আওতায় রয়েছে। আক্রান্ত প্রায় সাড়ে ৩ হাজার, মৃত প্রায় ৩০০। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে যেকোনোভাবেই ছড়াতে পারে সংক্রমণ। এই পরিস্থিতিতে যারা সামনের সারিতে কাজ করছেন, সেইসমস্ত পুলিশকর্মীদের উপযুক্ত সুরক্ষার ব্যবস্থা না করে তাদের বিপদের মুখে ঠেলে দেওয়া হচ্ছে। পাশাপাশি, প্রতিবাদ করলে পুলিশকর্মীদের মানসিক চাল বাড়িয়ে তাদের বদলির নির্দেশে স্বাভাবিকভাবেই সরকারের গাফিলতি ও অমানবিকতার স্পষ্ট ছবি ফুটে উঠছে৷ ঘটনায় রাজ্যজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

বিজ্ঞাপন
Live Corona Update
error: Content is protected !!
Close
Close