করোনা আবহে বড়সড় সাফল্যের মুখ দেখল Amazon Great Indian Festival Sell, বিক্রি হয়েছে সাড়ে ৩ লক্ষের বেশি স্মার্টফোন

225
করোনা আবহে বড়সড় সাফল্যের মুখ দেখল Amazon Great Indian Festival Sell, বিক্রি হয়েছে সাড়ে ৩ লক্ষের বেশি স্মার্টফোন 1

ওয়েব ডেস্ক : করোনা অতিমারির জেরে সংক্রমণ ছড়ানোর ভয়ে অনেকেই বাইরে বেরোতে সাহস পাচ্ছে না। এর বেশীরভাগ মানুষই অনলাইনে কেনাকাটাকেই বেশি প্রাধান্য দিচ্ছে৷ ফলে পুজোর আগে বিভিন্ন অনলাইন শপিংয়ের ক্ষেত্রে পাওয়া যাচ্ছে দারুণ অফার। আর এই অতিমারির মাঝেই এবার বড়সড় সাফল্যের মুখ দেখল Amazon Great Indian Festival Sale। স্মার্টফোন হোক কিংবা নিত্য নতুন জামাকাপড়, সব ক্ষেত্রেই এ বার Amazone-এ বিক্রির পরিমাণ অন্যান্য বছরের তুলনায় সর্বাধিক। তাও আবার প্রথম দিনেই! এর মধ্যে সব চেয়ে বেশি বিক্রি হয়েছে iPhone 11। যা দিন দুয়েক আগেই একটি প্রেস বিবৃতিতে বিস্তারিত ভাবে জানিয়েছে Amazon।

পাশাপাশি, ওই দিন Amazon-এর তরফে প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এবছর পুজোর আগে Great Indian Sell এর প্রথম দিনে প্রচুর পরিমাণ iPhone 11 বিক্রি হয়েছে। তাদের দাবি, গত বছর গোটা সেলেও এত পরিমাণ বিক্রি হয়নি। তবে নতুন গ্রাহকের তুলনায় Amazon Prime কাস্টমারাই ১৬ অক্টোবর বেশি iPhone 11 কিনেছেন বলেই দাবি করছেন এই অনলাইন সংস্থা। তবে শুধুমাত্র iPhone 11 নয়, এছাড়াও Amazon Echo ডিভাইজও অনেক বেশি পরিমাণ বিক্রি হয়েছে।

করোনা আবহে বড়সড় সাফল্যের মুখ দেখল Amazon Great Indian Festival Sell, বিক্রি হয়েছে সাড়ে ৩ লক্ষের বেশি স্মার্টফোন 2

এবিষয়ে Amazon জানিয়েছে, ১৬ই অক্টোবর প্রথম দিন অফার শুরু হতেই দিনের শেষে এক লক্ষেরও বেশি মানুষ Amazon Echo ডিভাইজগুলি কিনেছেন। এর জেরে স্বাভাবিকভাবেই Amazon-এ সর্বাধিক যে প্রোডাক্ট বিক্রি হয়েছে, তার প্রথম দশটি প্রোডাক্টের তালিকায় রয়েছে Amazon Echo Dot (3rd Gen) ও Fire TV Stick। শুধু তাই নয়, একই সাথে এ বছর OnePlus 8T, Xbox Series S, OnePlus Nord-সহ প্রায় ১,১০০টি নতুন প্রোডাক্ট এত পরিমাণ বিক্রি হয়েছে, যে প্রোডাক্টগুলি অনায়াসেই Great Indian sell-এ নিজেদের জায়গা করে নিয়েছে। Amazon এর তরফে ইতিমধ্যেই সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনগুলির নাম প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় রয়েছে iPhone 11, Redmi Note সিরিজ, Redmi 9A, OnePlus 8T, OnePlus Nord ও Samsung Galaxy M31 এর মতো প্রথম সারির ফোনগুলি। তবে ফোন ছাড়াও Great Indian Sell-এ গৃহস্থালির জিনিসও ভালই বিক্রি হয়েছে। তবে গৃহস্থালির জিনিসের মধ্যে সব চেয়ে বেশি বিক্রি হয়েছে অটোম্যাটিক টপ অ্যান্ড ফ্রন্ট লোড ওয়াশিং মোশিন, রেফ্রিজারেটর, মাইক্রোওভেন। পাশাপাশি ল্যাপটপ, হেডফোন, ক্যামেরা ও স্মার্টওয়াচও খুব একটা যে কম বিক্রি হয়েছে তা কিন্তু নয়।

আরও পড়ুন -  টেন টুয়েলেভে ফেল করা পড়ুয়ারা ফের পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে

একেই করোনা আবহ, ফলে বেশিরভাগ মানুষই চাইতে সুরক্ষিত থেকে কেনাকাটা করতে। সে কারণে এতদিন বড় শহরগুকিতে বেশি বিক্রি হলেও, এবছর আশ্চর্যজনকভাবে ছোট শহর থেকেও কেনার পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। এ বিষয়ে Amazon India-র ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট মণীশ তিওয়ারি জানিয়েছেন, “এই গ্রেট ইন্ডিয়ান সেলে এযাবৎ সব চেয়ে বেশি নতুন গ্রাহক Amazon.in থেকে জিনিস কিনেছেন। যার মধ্যে ৯১% ছোট শহরের মানুষজন। তবে, এ বারের গ্রেট ইন্ডিয়ান সেলে নতুন প্রাইম মেম্বারদের মধ্যে ৬৬ % ও বেশি টায়ার ২ ও টায়ার ৩ শহরের।”

আরও পড়ুন -  এনআরসি আর ক্যা দুরে সরিয়ে বিদেশী আর স্বদেশী কন্যা পুত্রদের হাত ধরেই ২০লক্ষ টাকা ব্যয়ে খড়গপুরের প্রাথমিক বিদ্যালয়

তবে শুধুমাত্র যে ক্যাশে কেনাকাটা কিরেছে তা কিন্তু নয়। একই সাথে উল্লেখযোগ্যভাবে EMI অপশনও ব্যবহার করেছেন ক্রেতারা। সেই সাথে ক্রেতাদের EMI এর চাহিদার বিষয়টিতেও নজর রেখেছে Amazon। এই বিষয়ে Amazon এর তরফে জানানো হয়েছে, সংস্থার নিয়ম অনুযায়ী, প্রথমে প্রাইম কাস্টমারদের জন্য সেল চালু হয়। তারপর তা নতুন কাস্টোমারদের জন্য দেওয়া হয়। সে অনুযায়ী Amazon জানিয়েছে, যে দিন গ্রেট ইন্ডিয়ান সেল চালু হয়, সে দিনই প্রায় ৬০০ কোটির বেশি মানুষ ক্রেডিট অ্যামাউন্টের ট্রানজাকশন হয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই নো কস্ট EMI-এর সুবিধা ছিল। সেই সুবাদে গ্রাহকরা শুধুমাত্র সাড়ে ৩ লক্ষেরও বেশি স্মার্টফোন EMI-তে কিনেছেন।