এখনও অবধি উদ্ধার ৩৪ মৃতদেহ! মধ্যপ্রদেশে ৫০যাত্রী নিয়ে খালে পড়ে গেল বাস, নিখোঁজ একাধিক

245
এখনও অবধি উদ্ধার ৩৪ মৃতদেহ! মধ্যপ্রদেশে ৫০যাত্রী নিয়ে খালে পড়ে গেল বাস, নিখোঁজ একাধিক 1

অশ্লেষা চৌধুরী:ফের ভয়াবহ বাস দুর্ঘটনা! নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজ থেকে খালে পড়ে গেল যাত্রীবাহী বাস, দুর্ঘটনায় অন্তত ৩৪ জনের প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে বাড়তে পারে মৃতদের সংখ্যা। নিখোঁজ আরও অনেকে। মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের সিধি জেলায় মঙ্গলবার। মর্মান্তিক এই দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই শোকস্তব্ধ গোটা রাজ্য। শোকের আবহ মধ্যপ্রদেশ জুড়ে।

এখনও অবধি উদ্ধার ৩৪ মৃতদেহ! মধ্যপ্রদেশে ৫০যাত্রী নিয়ে খালে পড়ে গেল বাস, নিখোঁজ একাধিক 2

জানা গিয়েছে, এদিন সকাল সাড়ে ৮ টার দিকে রামপুর নাইকিন থানার অধীনে এই ঘটনা ঘটেছে। বাসটি সিধি জেলা (রাজধানী ভোপাল থেকে ৫৬০ কিমি দূরে) থেকে সাতনার দিকে যাচ্ছিল। সেই সময় বানসাগর খালের ওপরের ব্রিজ দিয়ে যাওয়ার সময় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে যায়। অনেক জনের জলে ডুবে মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। আইজি রেভা রেঞ্জ উমেশ যোগা জানিয়েছেন, “এখনও অবধি ৩৪ টি লাশ উদ্ধার করা হয়েছে এবং উদ্ধার কাজ চলছে।”

এখনও অবধি উদ্ধার ৩৪ মৃতদেহ! মধ্যপ্রদেশে ৫০যাত্রী নিয়ে খালে পড়ে গেল বাস, নিখোঁজ একাধিক 3

সূত্রের খবর, ৫০ জনেরও বেশি যাত্রী বাসটিতে ছিলেন। বাসটি পুরোপুরি জলে ডুবে গিয়েছে এবং বাসটি জল থেকে টেনে তুলতে প্রায় তিন ঘন্টা সময় লেগেছে। সূত্র আরও জানাচ্ছে যে, বাস চালক সহ কমপক্ষে ৭ জন সাঁতরে তিরে উঠতে সক্ষম হয়েছেন। পুলিশ এবং রেওয়া, সাতনা, সিঙ্গারৌলির উদ্ধারকারী দল পাশাপাশি স্থানীয় দল গুলিও উদ্ধারকাজে হাত লাগিয়েছে।

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং মন্ত্রিপরিষদের মন্ত্রী তুলসী সিলাওয়াত এবং রামখিলাওয়ান প্যাটেলকে ঘটনাস্থলে পাঠিয়েছেন। রাজ্যের মন্ত্রী তুলসী সিলাওয়াত বলেছেন, খবর পেয়েই দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন তাঁরা। সেইসাথেই ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দল। প্রতি মুহূর্তের খবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান।

রাজ্য বিপর্যয় মোকাবিলা দল তথা এসডিআরএফ জানিয়েছে, বানসাগর খালের ওপরের ব্রিজ দিয়ে যাওয়ার সময় বাসটি নিয়ন্ত্রণ হারায়। ব্রিজ থেকে খালের জলে পড়ে যায়। উদ্ধারকারীরা বলছেন, এনেক যাত্রী খালের জলে ডুবে গেছেন। তাঁদের উদ্ধার করার জন্য খালের জলস্তর কমানো দরকার। তাই বানসাগর খাল থেকে এই মুহূর্তে জল সিয়াওয়াল খালে ছাড়া হচ্ছে। এতে জলস্তর অনেকটাই কমবে। উদ্ধারকাজে সুবিধা হবে।

মারাত্মক এই দুর্ঘটনার কারণে মধ্যপ্রদেশ সরকার ‘গৃহপ্রবেশ’ বা হাউস ওয়ার্মিং অনুষ্ঠানটি বাতিল করেছে, যাতে ভার্চুয়ালি স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিত থাকার কথা ছিল। ভোপালের মিন্টো হলে সকাল ১১ টায় শুরু হওয়ার কথা ছিল অনুষ্ঠানটি। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সেখানে পৌঁছে এটি বাতিল ঘোষণা করেন। এই অনুষ্ঠানে মধ্যপ্রদেশের ১ লাখেরও বেশি মানুষ প্রধানমন্ত্রীর আবাস যোজনার আওতায় বাড়ী তৈরির সুবিধা পেতেন, এই অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের অংশ নেওয়ার কথা ছিল।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই একের পর এক সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেই চলেছে। ১৪ তারিখ ও ১২ তারিখ অন্ধ্রপ্রদেশে দুটি পৃথক স্থানে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৪ জন ও ৮ জনের মৃত্যু হয়। সোমবার মহারাষ্ট্রেও ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ট্রাক উল্টে ২ শিশু, ৮ জন পুরুষ, ৬ জন মহিলা মিলে মোট ১৬ জনের মৃত্যু হয়।

Previous articleঅন্ধকার সময়ে বিজ্ঞান মঞ্চের উদ্যোগে তরুণ বিজ্ঞানকর্মী উদ্ধুদ্ধকরণ সভা
Next articleটানা ৮ দিন ধরে ক্রমশই ঊর্ধ্বমুখী পেট্রোলের দাম, জেনে নিন আজ মহানগরীতে কতটা বাড়ল দাম