করোনা মোকাবিলায় তৈরি আরও ৫ টিকা! ভারতে আসছে অক্টোবরের মধ্যেই

234
করোনা মোকাবিলায় তৈরি আরও ৫ টিকা! ভারতে আসছে অক্টোবরের মধ্যেই 1

নিউজ ডেস্ক: অক্টোবরের আগেই আরও ৫ করোনা ভ্যাকসিন পাচ্ছে দেশ; জরুরি ভিত্তিতে রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিনকে আগামী ১০ দিনের মধ্যে ব্যবহারের ছাড়পত্র দেওয়া হতে পারে।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতবর্ষে; তার মধ্যেই করোনা ভ্যাকসিনের যোগানে অপ্রতুলতা নিয়ে বিভিন্ন জায়গা থেকে অভিযোগও আসছে। এহেন পরিস্থির মধ্যেই আশার খবর যে,ভারতে অক্টোবরের মধ্যেই আরও ৫টি করোনা ভ্যাকসিন আসতে চলেছে ।

করোনা মোকাবিলায় তৈরি আরও ৫ টিকা! ভারতে আসছে অক্টোবরের মধ্যেই 2

ভারতে এই মুহূর্তে শুধুমাত্র ভারত বায়োটেকের কোভ্যাক্সিন আর সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ব্যবহার করা হচ্ছে। আরও পাঁচটি টিকা এ বছরের শেষের দিকেই চলে আসবে দেশে।

জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন (বায়োলজিক্যাল ই-এর সঙ্গে যৌথ ভাবে), নোভাভ্যাক্স (সেরাম ইন্ডিয়ার সঙ্গে যৌথ ভাবে), জাইডাস ক্যাডিলা’স ভ্যাকসিন, ভারত বায়োটেকের ইন্ট্রানাজার ভ্যাকসিন এবং রাশিয়ার স্পুটনিক ভি । করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে এই মুহূর্তে ফলদায়ী এবং সুরক্ষিত কিনা, দু’টো বিষয়ই প্রধান বিচার্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে ।

রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনকে আগামী ১০ দিনের মধ্যে ব্যবহারের ছাড়পত্র দেওয়া হতে পারে । কারণ এই ভ্যাকসিন সমস্ত করোনা ভ্যাকসিনের মধ্যে করোনা নিয়ন্ত্রণে ৯২ শতাংশ সাফল্য পেয়েছে। এই কোভিড-১৯ টিকা তৈরি হয়েছে গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও রুশ প্রতিরক্ষামন্ত্রকের যৌথ উদ্যোগে। এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে দীর্ঘ মেয়াদি প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম বলে দাবী রুশ স্বাস্থ্যমন্ত্রকের। সোভিয়েত জমানার প্রথম উপগ্রহ স্পুটনিক ফাইভের নামে এই টিকার নামকরণ করা হয়েছে। কিছুদিন আগেই ভারত সফরে এসে রুশ বিদেশমন্ত্রী সের্গেই লেভরভ জানিয়েছিলেন যে, কোভিড ১৯ প্রতিরোধক স্পুটনিক ফাইভ টিকার ৭০ কোটি ডোজ উৎপাদনের জন্য বেশ কয়েকটি চুক্তি হয়েছে। এখন সেই ভ্যাকসিন ভারতে ছাড়পত্র পেতে আর একটি মাত্র ধাপের অপেক্ষায়।

উল্লেখ্য, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৯ শ ১২ জন। মৃতের সংখ্যাও ৯ শ ছাড়িয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ৭৫ হাজার ৮৬ জন।

Previous articleআজকের রাশিফল একনজরে
Next articleউদ্বেগ বাড়াচ্ছে করোনা; সংক্রমণ ও মৃত্যুর নিরিখে নিত্য নতুন রেকর্ড গড়তে ব্যস্ত সে