Homeএখন খবরএকমাসে চারবার পুলিশ সুপার বদল ঝাড়গ্রামে, মেদিনীপুরের ডিআইজি কম্পলসারি ওয়েটিং! এক ধাক্কায়...

একমাসে চারবার পুলিশ সুপার বদল ঝাড়গ্রামে, মেদিনীপুরের ডিআইজি কম্পলসারি ওয়েটিং! এক ধাক্কায় ৫২ আইপিএস(IPS) রদবদল নবান্নে, দায়িত্বে নতুন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব

Advertisement

নিজস্ব সংবাদদাতা: সোমবার রাতে নতুন মুখ্যসচিব পদে এলেন রাজ্যের নতুন হরিকৃষ্ণ দ্বিবেদী। সঙ্গে স্বরাষ্ট্রসচিব পদে তাঁর বদলে এলেন বি পি গোপালিকা। আলাপনকে নিয়ে কেন্দ্র-রাজ্য দড়ি টানাটানির অবসান ঘটিয়ে শেষ অবধি পদত্যাগই করলেন আলাপন বন্দ্যোপাধ্যায় তবে তাঁকে নিজের মুখ্য উপদেষ্টা করে ৩বছরের জন্য নিয়োগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সংগে রাজ্য পুলিশে বড়সড় রদবদল ঘটিয়েছে রাজ্য। একসঙ্গে ৫২ জন আইপিএস (IPS) আধিকারিকে অদল বদল করা হয়েছে। মূখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ গ্রহণের পর এটিই সবচেয়ে বড় রদবদল যার মধ্যে নজর কেড়েছে ঝাড়গ্রাম পুলিশ সুপার আর মেদিনীপুর ডিআইজি পদটি।

সোমবার রাতের এই রদবদলে ঝাড়গ্রামের পুলিশ সুপার ধৃতিমান সরকারকে বাঁকুড়ার পুরুলিয়ার পুলিশ সুপার করা হয়েছে। উল্লেখ্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার দিনই ঝাড়গ্রাম পুলিশ সুপার ইন্দিরা মুখোপাধ্যায়কে বদলি করে ধৃতিমান সরকারকে দায়িত্ব দেওয়া হয়। তখন তিনি পুরুলিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন) ছিলেন। যদিও পরক্ষণেই সেই আদেশনামা বাতিল হয়। কিন্ত ফের ধৃতিমান সরকারকেই ঝাড়গ্রামের পুলিশ সুপার করা হয়। সোমবার তাঁকে ফের ঝাড়গ্রাম থেকে সরিয়ে বাঁকুড়া পুলিশ সুপার করা হল। মাওবাদী দমনে কারিগরি পদক্ষেপে দক্ষ এই আধিকারিকের জায়গায় আনা হল কলকাতা পুলিশের কমব্যাট ব্যাটেলিয়ানের বিশ্বজিৎ ঘোষকে।

নবান্ন সূত্রে জানা গেছে পুলিশের ৫৫টি পদে রদবদল করল নবান্ন। এর মধ্যে বেশ ৫২ জন আইপিএস (IPS) আধিকারিক রয়েছেন। কলকাতা পুলিশেরও একাধিক ডিসিকে বদল করা হয়েছে। এই রদবদলে উল্লেখ্যযোগ্য ভাবে, মেদিনীপুর রেঞ্জের ডিআইজিকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। পাশাপাশি বেশ কয়েকজনের পদে অবনতিও ঘটানো হয়েছে। উল্লেখ্য মেদিনীপুর রেঞ্জের ডিআইজি ছিলেন কুণাল আগরওয়াল। ভোটের সময় তিনি করোনা আক্রান্ত ছিলেন। এমনকী, নন্দীগ্রামে প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের চোট পাওয়ার সময়ও তাঁকে দেখা যায়নি বলে অভিযোগ উঠেছিল। দিন কয়েক আগে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকেও গরহাজির ছিলেন তিনি। এবার সেই কুণাল আগরওয়ালকে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠাল নবান্ন। তাঁর জায়গায় আনা হল মাওবাদী দমনে একদা দক্ষতা দেখানো শ্যাম সিংকে। শ্যাম
বাঁকুড়ার পুলিশ সুপার ছিলেন।

নবান্ন থেকে জারি করা নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতার নতুন জয়েন্ট সিপি (এসটিএফ)  হচ্ছেন ভি সলোমন নেশাকুমার। বারাসাত রেঞ্জ ডিআইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়। ডিআইজি মালদহ প্রবীণ কুমার ত্রিপাঠি। উল্লেখ্য, প্রবীণ কুমারের বিরুদ্ধে কেন্দ্র বদলির নির্দেশ জারি হয়েছিল বিধানসভা নির্বাচনের আগে। কারণ,  তাঁর এলাকায় হামলার মুখে পড়তে হয়েছিল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে। সেই সময় তাঁর বদলি আটকে দেয় নবান্ন।

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার দীপনারায়ণ গোস্বামীকে নিয়ে আসা হল রাজ্য পুলিশের এসটিএফ-এর ডিআইজি পদে। রাজ্য দমকল বিভাগের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল নীলাদ্রি চক্রবর্তীকে কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার পদে বদলির ঘোষিত সিদ্ধান্ত বাতিল করে তাঁকে দমকলের পদে ফেরানো হয়েছে। ডিআইজি ট্র্যাফিক প্রসূন বন্দ্যোপাধ্যায় বারাসত রেঞ্জের ডিআইজি হয়েছেন।

রাজ্য সশস্ত্র পুলিশের নয় নম্বর ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার জয় বিশ্বাস ডিআইজি (প্রভিশনিং) পদ পেয়েছেন। রাজ্য গোয়েন্দা বিভাগের (আইপি) স্পেশাল সুপার অমিতাভ ব্রহ্ম রাজ্য পুলিশের ডিআইজি (ট্র্যাফিক) হয়েছেন। এদিকে দুর্নীতি দমন শাখার এসপি হলেন কোটেশ্বর রাও। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ডিসি কঙ্করপ্রসাদ বারুইকে করা হয়েছে ডিআইজি টেলি কমিউনিকেশন।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular