সেই আরাকু ভ্যালিতে বেড়াতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনার শিকার পর্যটকরা! ২০০ ফুট গভীরে বাস পড়ে শিশুও মহিলা সহ মৃত ৮, আরও মৃত্যুর আশঙ্কা

365
Advertisement

অশ্লেষা চৌধুরী: সেই প্রিয় আরাকু ভ্যালি! বাঙালি সহ বহু পর্যটকের প্রিয় স্থান। বিশাখাপত্তনম বা ভাইজ্যাগ বেড়াতে গিয়ে বাঙালি যেখানে যাবেই সেই আধবেলার মনোরম পাহাড়ি পথে ভ্রমণে গিয়েই নিয়ন্ত্রণ হারিয়ে ২০০ ফুট গভীর খাদে পড়ে গেল পর্যটক বোঝাই বাস। শিশু ও মহিলা সহ ঘটনাস্থলেই মৃত্যু ৪ জনের। বাকিদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে আরও ৪জনের মৃত্যু হয়েছে। এখনও কয়েকজনের অবস্থা আশঙ্কা জনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়ার সম্ভবনা রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

প্রাথমিকভাবে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যায় অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে আরাকুঘাট রোডের পাশে অনন্ত গিরিতে খাদে পড়ে যায় একটি পর্যটকবাহী বাস। দুর্ঘটনার পরে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের অফিস থেকে বলা হয়েছে, বাসটিতে ১৮ জন ছিলেন। ঘটনাস্থলেই চারজনে মৃত্যু হয়েছে। বাকিদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। এই বিবৃতির পরেই ওই ৪জনের মৃত্যু হয়।

Advertisement
Advertisement

জানা গিয়েছে, পর্যটক বোঝাই বাসটি হায়দরাবাদ থেকে আরাকু ভ্যালির দিকে যাচ্ছিল। সম্ভবত ব্রেক ফেল হওয়ায় নিয়ন্ত্রণ হারান চালক। তাতেই ২০০ ফুট গভীর ওই খাদে পড়ে যায় সেটি।

বিশাখাপত্তনমের ডিআইজি রঙ্গরাজ জানিয়েছেন যে, ৪ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। ওপর এক পুলিশ কর্মকর্তা জানান, জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী, পুলিশ, দমকল বিভাগ উদ্ধার কাজে নেমে পড়ে। সেইসাথেই মেডিক্যাল কর্মীরও সকলেই উপস্থিত হন। স্থানীয় সূত্রে খবর, যাত্রীরা তেলেঙ্গানায় বসবাসকারী, যারা বাসে করে আরাকু যাচ্ছিলেন, যেটি একটি পাহাড়ি এলাকা। বাস চালক সম্ভবত অনভিজ্ঞ হওয়ায় ঘাট রোডে এসে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনাটি ঘটে।

আহতদের উদ্ধার করে উন্নততর চিকিৎসার জন্য বিশাখাপত্তনমের হাসপাতালে পাঠানো হয়েছে। পুরো ঘটনার তদারক করছেন অন্ধ্রের মুখ্যসচিব সোমেশ কুমার। এই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন অন্ধ্রপ্রদেশের রাজ্যপাল বিশ্ব ভূষণ হরিচন্দন।

অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী ওয়াই এস জগান মোহন রেড্ডি এবং কে চন্দ্রশেখর রাও, যিনি কেসিআর নামে পরিচিত, পৃথক বিবৃতিতে এই দুর্ঘটনার জন্য শোক প্রকাশ করেছেন। জগান এক বিবৃতিতে এই দুর্ঘটনায় মর্মাহত হয়ে গভীর শোক প্রকাশ করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং আহতদের দ্রুত পুনরুদ্ধার কামনা করেছেন।

কেসিআর এক বিবৃতিতে এই মৃত্যুর জন্য শোক প্রকাশ করেছে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডিও এই মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করেছেন।