জোড়া নিম্নচাপে ভাসবে দক্ষিণবঙ্গ, আগাম সতর্কতা দুই মেদিনীপুরে

587
জোড়া নিম্নচাপে ভাসবে দক্ষিণবঙ্গ, আগাম সতর্কতা দুই মেদিনীপুরে 1

ওয়েব ডেস্ক: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের জেরে বুধবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। সেই রেশ থেকে গিয়েছে বৃহস্পতিবারও। এদিন সকাল থেকেই কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে টানা বৃষ্টি শুরু হয়েছে। এর মধ্যে ফের আশঙ্কার খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। এক নিম্নচাপের উপর ফের আরেক নিম্নচাপ তৈরি হতে চলেছে। ফলে একটানা বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ আপাতত ওড়িশা উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ রূপে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় তা গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে বিপদ যেন পিছু ছাড়ছে না। নিম্নচাপের মধ্যেই ওড়িশা উপকূলে আবার তৈরি হচ্ছে ঘূর্ণাবর্ত। এর জেরে আগামী সপ্তাহের রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা। ফলে আগামী সপ্তাহের শুরুতে দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এর জেরে ইতিমধ্যেই প্রশাসনের তরফে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন -  জিও প্রেমের দিন শেষ, ৪০শতাংশ বাড়ছে মাশুল, কল হচ্ছে মহার্ঘ্য

নিম্নচাপের কারণে বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা রয়েছে। সেই সাথে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয় একই সাথে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭° সেলসিয়াস। যা বুধবারের থেকে প্রায় ৬° কম। সেই সাথে এদিন কলকাতার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৭%। তবে শুধুমাত্র কলকাতা নয়, একই সাতগে বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার পাশে হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির আগাম সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পাশাপাশি বৃহস্পতিবার ও শুক্রবার অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া এলাকায়। এর জেরে বৃহস্পতিবার থেকেই জেলাগুলিতে আগাম সতর্কতা জারি করা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে নিম্নচাপের পাশাপাশি ঘূর্ণাবর্তের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। হাওয়া অফিসের তরফে রবিবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের মতো উপকূলের জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শুধুমাত্র কলকাতা নয়, আগামী রবিবার পশ্চিমবঙ্গের আরও বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে জানা গিয়েছে নিম্নচাপের জেরে চলতি সপ্তাহে টানা ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে।

জোড়া নিম্নচাপে ভাসবে দক্ষিণবঙ্গ, আগাম সতর্কতা দুই মেদিনীপুরে 2