আত্মনির্ভর ভারত গড়তে নতুন সংযোজন, গুগল প্লে স্টোরে লঞ্চ হল আত্মনির্ভর অ্যাপ্লিকেশন

308
Advertisement

টেক ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার আত্মনির্ভর ভারত গঠনের আহ্বান জানিয়েছে। আর প্রধানমন্ত্রীর এই আত্মনির্ভর ভারত প্রকল্পকে অগ্রগতি দেওয়ার জন্য গুগল প্লে স্টোরে আত্মনির্ভর অ্যাপ্লিকেশন লঞ্চ করে দিল Mitron। এটি ভারতের তৈরি শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপ্লিকেশন

Advertisement

এই অ্যাপ্লিকেশনে আপনারা বিভিন্ন ধরনের রেকমেন্ডেশন অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন। এর মধ্যে আছে, ব্যবসা-বাণিজ্য, অনলাইন লার্নিং, খবর, স্বাস্থ্য, শপিং, গেমিং, বিনোদন, সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছু। তবে আত্মনির্ভর অ্যাপ্লিকেশন বর্তমানে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যই আনা হয়েছে।

Advertisement
Advertisement

গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে আপনারা ডাউনলোড করতে পারবেন এই আত্মনির্ভর অ্যাপ্লিকেশন। ভারতীয় ডেভেলপারদের তৈরি ১০০টি অ্যাপ্লিকেশন খুঁজতে এই সার্ভিস আপনাকে সাহায্য করবে। এছাড়াও আপনি, এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ‘আত্মনির্ভর ভারত অভিযান’কে সাপোর্ট করতে পারবেন। এই অ্যাপ্লিকেশনে কোনরকম রেজিস্ট্রেশন করতে হয় না। শুধুমাত্র ডাউনলোড করলে আপনাকে অ্যাপ্লিকেশনের রেকমেন্ডেশন দেওয়া শুরু হবে। এই তালিকাতে রয়েছে অনেক ধরনের ভারতীয় অ্যাপ্লিকেশন, যার মধ্যে অন্যতম হল Aarogya Setu, BHIM, Narendra Modi App, IRCTC, Kaagaz Scanner, JioTV, DigiLocker জাতীয় অ্যাপ্লিকেশন।

তালিকাতে আপনি দেখতে পাবেন সেই অ্যাপ কতটা বড়, কতজন এটিকে ইনস্টল করেছেন এবং এই অ্যাপ্লিকেশনের ব্যাপারে ছোট ছোট কিছু তথ্য। আত্মনির্ভর অ্যাপ্লিকেশনটির সাইজ ১২ MB। বর্তমানে এই প্লাটফর্ম ১০০- র থেকে বেশি অ্যাপ্লিকেশন পোস্ট করছে এবং এই বছরের শেষের দিকে এই তালিকা ৫০০ অতিক্রম করবে বলে ধারণা করা হচ্ছে। আপনারা প্রায় সমস্ত ধরনের ভারতীয় অ্যাপ্লিকেশন এই প্ল্যাটফর্মে পেয়ে যাবেন।

গেট অ্যাপ বাটনে ক্লিক করলে আপনাকে সরাসরি গুগল প্লে স্টোরে রিডাইরেক্ট করানো হয়। সেখান থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী আপ্লিকেশন ডাউনলোড করতে পারেন। তবে আইওএস প্ল্যাটফর্মের জন্য এখনই আত্মনির্ভর অ্যাপ্লিকেশন লঞ্চ করা হচ্ছে না।