ভাদ্রের ভ্যাপসা গরম কাটিয়ে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রুকুটি, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে জেলাগুলিতে ‘কমলা সতর্কতা’

201

ওয়েব ডেস্ক : ভাদ্রের ভ্যাপসা গরমের পর বৃষ্টির ভ্রুকুটি। ফের বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে আগামী রবিবার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ধীরে ধীরে একটি নিম্নচাপ বড় নিম্নচাপের রূপ নেবে৷ এরপর সেটি ক্রমশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দিকে এগিয়ে যাবে। এর জেরে আগামী সপ্তাহের রবিরার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা তিনদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে সব জেলাতেই যে মাঝারি বৃষ্টি হবে তা কিন্তু নয়৷ দক্ষিণের বেশ কয়েকটি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আরও পড়ুন -  রবিবার এলেই নিজেদের হেঁসেল ছেড়ে পড়শি হেঁসেলে যোগানে খড়গপুরের দশভুজা দশ কন্যা

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, এই নিম্নচাপের জেরে রবিবার দক্ষিণবঙ্গের বেশকিছু জেলা অর্থাৎ উত্তর ২৪ পরগনা, নদিয়া, পূর্ব মেদিনীপুরে রবিবার সকাল থেকেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরদিন অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবারের পর থেকে নিম্নচাপটি ক্রমশ শক্তিক্ষয় করে পশ্চিম দিকে সরে যাবে। এর জেরে মঙ্গলবার বাঁকুড়া, পুরুলিয়া সহ রাজ্যের পশ্চিমদিকের জেলাগুলিতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নিম্নচাপের জেরে আলিপুর আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়, বিশেষত উপকূলবর্তী জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি রবিবার থেকে মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সেই সাথে জারা ইতিমধ্যেই সমুদ্রে চলে গিয়েছে তাদের শনিবারের মধ্যে উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এই বিষয়ে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, “কয়েকটি জেলা ভারী বৃষ্টি হতে পারে। কয়েকটি জেলায় আবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিও হতে পারে।” সুতরাং সব মিলিয়ে রবিবার থেকে টানা তিন দিন দক্ষিণবঙ্গে দুর্যোগের আশঙ্কা করা হচ্ছে।

ভাদ্রের ভ্যাপসা গরম কাটিয়ে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রুকুটি, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে জেলাগুলিতে 'কমলা সতর্কতা' 1