ফের ভয়াবহ সংক্রমনের মুখে গুজরাট, বাতিল স্কুল খোলার সিদ্ধান্ত!, শুরু হচ্ছে নৈশ কার্ফু

445
ফের ভয়াবহ সংক্রমনের মুখে গুজরাট, বাতিল স্কুল খোলার সিদ্ধান্ত!, শুরু হচ্ছে নৈশ কার্ফু 1
ফের ভয়াবহ সংক্রমনের মুখে গুজরাট, বাতিল স্কুল খোলার সিদ্ধান্ত!, শুরু হচ্ছে নৈশ কার্ফু 2

অশ্লেষা চৌধুরী: ফের লাগামহীন সংক্রমণ। উপায় না দেখে অনির্দিষ্ট কালের জন্য রাত ৯টা থেকে ভোর ৬টার রাত্রিকালীন কার্ফু বলবৎ করা হল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কেন্দ্র আহমেদাবাদে। স্কুল-কলেজ খোলার সিদ্ধান্তও আপাতত বাতিল হয়েছে।

বিশ্বজুড়ে করোনার থাবায় ত্রাহি ত্রাহি রব। ভ্যাকসিন এখনও আসেনি। তার মধ্যেই প্রথম ঝড় সামলে ওঠার আগেই ইউরোপ, আমেরিকায় শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। আমাদের দেশেও মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯২ লক্ষ পেরিয়ে গিয়েছে। মৃতের সংখ্যা ১ লক্ষ ৩৫ হাজার ছাড়িয়েছে! লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ফের ভয়াবহ সংক্রমনের মুখে গুজরাট, বাতিল স্কুল খোলার সিদ্ধান্ত!, শুরু হচ্ছে নৈশ কার্ফু 3
  • এই পরিস্থিতিতে গুজরাত, মধ্যপ্রদেশে আবারও জারি করা হল কার্ফু। আমদাবাদে শুক্রবার রাত ৯টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত জারি করা হয়েছে সম্পূর্ণ কার্ফু। রাজকোট, সুরাট, ভদোদরায় শনিবার থেকে শুরু হচ্ছে নাইট কার্ফু। অর্থাৎ‍ রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত।

সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় মধ্যপ্রদেশ সরকারও হাঁটছে একই পথে। শনিবার থেকে নাইট কার্ফু শুরু হচ্ছে সে রাজ্যেরও বেশ কয়েকটি জায়গায়। প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কার্ফু হবে ভোপাল, গ্বয়ালিয়র, বিদিশা এবং রতলাম জেলায়।

পাহাড়ে ঘেরা হিমাচলের লাহুল লাহুল-স্পিতিতে করোনা আক্রান্ত একটা গোটা গ্রাম। শুধুমাত্র একজনই এখনও পর্যন্ত রোগের হাত থেকে রেহাই পেয়েছেন। এই পরিস্থিতিতে সেখানে অনির্দিষ্টকালের জন্য পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, হরিয়ানায় স্কুল খোলার পর এখনও পর্যন্ত ১৭২ জন পড়ুয়া এবং প্রায় তত সংখ্যক শিক্ষক-শিক্ষিকা সংক্রমিত হয়েছেন। এই পরিস্থিতিতে আগামী ১৫ দিনের জন্য সে রাজ্যে সমস্ত স্কুল বন্ধের নির্দেশ দিয়েছেন হরিয়ানার শিক্ষামন্ত্রী কানওয়ার পাল। এদিনই আম্বালা হাসপাতালে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিয়ে কোভ্যাক্সিনের ডোজ নিলেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। রাজস্থানের স্বরাষ্ট্র দফতরও সেখানকার জেলা প্রশাসনকে ১৪৪ ধারা অনুযায়ী বেশকিছু বিধিনিষেধ জারির নির্দেশ দিয়েছে।

সংক্রমণের দিক থেকে পিছিয়ে নেই দিল্লীও। সংক্রমণ মোকাবিলায় দিল্লীর লেফটেন্যান্ট জেনারেল মহামারী আইনে সংশোধনী এনেছেন। রাজধানীতে কেউ মাস্ক না পরলে ২ হাজার টাকা জরিমানা করা হবে। কোয়ারেন্টিন বিধি ভাঙলে, কিংবা সামাজিক দূরত্ব না মানলেও ২ হাজার টাকা করে জরিমানা করা হবে। অবস্থা খারাপ হিমাচল প্রদেশেও। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। হিমাচলপ্রদেশের থোরাংয়ে একজন বাদে সংক্রমিত গোটা গ্রাম। লাহুল স্পিতিতে অনির্দিষ্টকালের জন্য পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, আহমেদাবাদে কোভিড পরিস্থিতি মোকাবিলার দায়িত্বে ছিলেন আহমেদাবাদ পুর নিগমের অতিরিক্ত চিফ সেক্রেটারি রাজেশ কুমার গুপ্তা। সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে বৃহস্পতিবার প্রথমে তিনি রাত্রিকালীন কার্ফুর কথা ঘোষণা করেন। এরপরই পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে চারদিনের সম্পূর্ণ কার্ফু ঘোষণা করা হয়‌।
আগামী ২৩ নভেম্বর থেকে গুজরাটে স্কুল ও কলেজ খুলে যাওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে গুজরাট সরকার। গুজরাট সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আমরা আপাতত ২৩ নভেম্বর থেকে স্কুল খোলার সিদ্ধান্ত প্রত্যাহার করছি। পরিস্থিতির দিকে নজর রেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে যেহারে এই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তাতে কার্ফু জারির সিদ্ধান্ত অনেকটাই ফলপ্রসু হবে বলে মনে হয়। তবে রাতারাতি এভাবে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির পেছনে একের পর এক উৎসব যে দায়ী, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তার ওপর দিল্লীতে থামার নাম নিচ্ছে না দূষণ। এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে মানুষ যদি সচেতন না হয়, স্বাস্থ্য বিধি মেনে না চলেন, তাহলে আগামী দিনে গুজরাত ও মধ্যপ্রদেশের মতো কেবল নাইট কার্ফু নয়, ফিরে আসতে পারে সম্পূর্ণ লকডাউন।