ইলেভেনের সব্বাই পাশ, উচ্চমাধ্যমিকের বকেয়া জুনেই

230
ইলেভেনের সব্বাই পাশ, উচ্চমাধ্যমিকের বকেয়া জুনেই 1
ইলেভেনের সব্বাই পাশ, উচ্চমাধ্যমিকের বকেয়া জুনেই 2

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের একাদশ শ্রেনীর সব্বাইকে পাশ বলে ঘোষনা করল রাজ্য সরকার। অর্থাৎ তাঁরা সরাসরি দ্বাদশ শ্রেনীতে পৌঁছে গেল আর উচ্চমাধ্যমিকের যে কয়েকটি পরীক্ষা করোনা সতর্কতায় পিছিয়ে গিয়েছিল তা জুন মাসে সেরে ফেলতে চাইছে রাজ্য । করোনা সতর্কতায় আগামী ১০ জুন পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ। এই নির্দেশিকায় আগেই দিয়েছিল সরকার। সুতরাং ১০ই জুনের পরেই আর ৩০শে জুনের মধ্যেই উচ্চ মাধ্যমিকের বকেয়া তিনটি পরীক্ষা সেরে ফেলবে বলেই মনে করা হচ্ছে।

বুধবার বিকেলে নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, একাদশ শ্রেণির সব পরীক্ষার্থীদের উত্তীর্ণ করে দেওয়া হবে। পাশাপাশি তিনি এও বলেন উচ্চমাধ্যমিকের যে যে পরীক্ষা বাকি রয়েছে তা জুন মাসে হবে। তবে কবে কোন পরীক্ষা হবে সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা বাকি রয়েছে।মূখ্যমন্ত্রী  বলেন, ”মাধ্যমিকের পরীক্ষা হয়ে গিয়েছে। খাতা দেখা চলছে। ফল প্রকাশ করা হবে। উচ্চমাধ্যমিকের বাকি তিন পরীক্ষা জুন মাসে করা হবে। একাদশ শ্রেণির পড়ুয়াদের আমরা পাশ করিয়ে দিচ্ছি। কলেজে একটা করে সেমেস্টার এগিয়ে যাবে। শুধুমাত্র ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হবে”।

ইলেভেনের সব্বাই পাশ, উচ্চমাধ্যমিকের বকেয়া জুনেই 3

এর আগে গত ২১ মার্চ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে করোনা সতর্কতায় পিছিয়ে দেওয়া হবে একাদশ শ্রেণি এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা। দু’ক্ষেত্রেই মূলত ২৩, ২৫ এবং ২৭ মার্চ এই তিনদিনের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে এই তিনদিনের পরীক্ষাই জুন মাসে হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আর একাদশ শ্রেণির ক্ষেত্রে আর পরীক্ষা হবে না। সকল পরীক্ষার্থীকেই পাশ করিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

অবশ্য শুধু  উচ্চমাধ্যমিক কিংবা একাদশ শ্রেণির পরীক্ষা নয় করোনার জেরে পিছিয়ে দেওয়া হয়েছে সিবিএসই, আইসিএসই এবং আইএসসি বোর্ডের পরীক্ষাও। এছাড়াও ইউজিসি, এনআইওএস, এআইসিটিই এবং জয়েন্ট এন্ট্রাস পরীক্ষাও পিছিয়ে গিয়েছে। পিছিয়ে দেওয়া হয়েছে পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষাও।
রাজ্য সরকারের এই সিদ্ধান্তের মধ্যে অবশ্য খুব নতুনত্ব কিছু নেই। ইতিমধ্যেই সিবিএসসি বোর্ডও একই সিদ্ধান্ত নিয়ে একাদশ শ্রেনীর সবাইকে দ্বাদশ শ্রেনীতে উর্ত্তীন ঘোষনা করেছেন। এর আগে কেন্দ্রের বোর্ডের পথ ধরেই অষ্টম শ্রেনী অবধি কাউকেই আটকানো হবেনা বলে ঘোষনা করেছিল রাজ্য। যদিও সেই ঘোষনায় আপত্তি জানিয়েছিল কিছু শিক্ষক সংগঠন। তাঁরা প্রশ্ন তুলেছিল যেখানে শিক্ষাবর্ষ শুরুর মুখে মাত্র, তিনটি সেমিস্টারের কোনওটাই হয়নি সেখানে এই ঘোষনা অযৌক্তিক কারন এরপর আর সেমিস্টারের পরীক্ষাগুলির কোনও মূল্য থাকবেনা। যাই হোক রাজ্য সরকারের আজকের ঘোষনায় দুশ্চিন্তা মুক্ত একাদশ শ্রেনীর পড়ুয়ারা।