Homeঅন্যান্যপিছিয়ে গেল সর্বভারতীয় পরীক্ষা JEE(Main);পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল এনটিএ

পিছিয়ে গেল সর্বভারতীয় পরীক্ষা JEE(Main);পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল এনটিএ

Advertisement

বিশ্বজিৎ দাস:- পিছিয়ে গেল সর্বভারতীয় পরীক্ষা JEE(Main)। এপ্রিলের শেষে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু আপাতত তা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি। পরে কবে পরীক্ষা নেওয়া হবে, সেই সিদ্ধান্ত পরে জানানো হবে।

সংস্থা টি পরীক্ষার অন্তত ১৫ দিন আগে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানিয়েছে।এনটিএ-র এই ঘোষণায় ফের অনিশ্চয়তায় পরীক্ষার্থীরা।
দেশজুড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় ধাক্কায় বেলাগাম সংক্রমণের রেকর্ড দেখে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল আবেদন করেছিলেন, এপ্রিলে জেইই (মেন) পরীক্ষা স্থগিত করা হোক। পরীক্ষার্থীদের স্বাস্থ্যের কথা ভেবেই এই প্রস্তাব ছিল তাঁর। সেই প্রস্তাবে সাড়া দিয়ে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়ে দিল, আগামী ২৭, ২৮, ৩০ এপ্রিল জেইই (মেন) পরীক্ষা বাতিল করা হয়েছে।

২০২১ এর ফেব্রুয়ারি ও মার্চ মাসে জয়েন্ট এন্ট্রান্স, NEET নেওয়া হয়। কিন্তু মাস পেরতেই ফের দেশে করোনার দ্বিতীয় ধাক্কা, ঊর্ধ্বমুখী কোভিড গ্রাফ, প্রতিদিন রেকর্ড হারে সংক্রমণ।পরিস্থিতি বিবেচনা করে আপাতত JEE (Main) পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নিল এনটিএ।

প্রসঙ্গত উল্লেখ্য,সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন নিয়ে ছাত্রছাত্রী, শিক্ষক ও শিক্ষার্থীদের পিতা মাতার মধ্যে একটা দাবি উঠেছিল বেশ কিছু দিন ধরেই। কারণ হিসেবে মূলত বলা হয়েছিল যে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের দাপটে যখন প্রত্যেকদিন এক লক্ষ লোক সংক্রমিত হচ্ছে তখন পরীক্ষা পিছিয়ে দেওয়া হোক। রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী ও অরবিন্দ কেজরিওয়াল এর মতো রাজনৈতিক ব্যক্তিত্বরা ছাত্রছাত্রীদের সমর্থনে মুখ খোলেন ও তাঁদের পাশে থাকার আশ্বাস দেন। ফলে সরকারের ওপর ক্রমাগত চাপ বেড়েই চলেছিল।

অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপে সিবিএসসি সিদ্ধান্ত নিয়েছেন যে,এই বছরের মতো সিবিএসইর দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হল। এবং আপাতত দ্বাদশ শ্রেণীর পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে আগামী ১ জুনের পর পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে সিবিএসই।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular