ভোট ঘোষনার রাতেই এল সবুজসাথীর সাইকেল! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে কাঠগড়ায় সরকার

463
ভোট ঘোষনার রাতেই এল সবুজসাথীর সাইকেল! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে কাঠগড়ায় সরকার 1
ভোট ঘোষনার রাতেই এল সবুজসাথীর সাইকেল! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে কাঠগড়ায় সরকার 2
রাতে আনা হল সাইকেল

নিজস্ব সংবাদদাতা: নির্বাচন ঘোষনার সাথে সাথেই কার্যকরী হয়ে যায় নির্বাচনী বিধি। এই বিধি অনুযায়ী সরকার নতুন করে কোনও প্রকল্পের ঘোষণা এবং নতুন কোনোও সুবিধা প্রদান করতে পারেনা। সেই নিয়ম ভেঙে রাতের অন্ধকারে একটি স্কুলের সবুজ সাথীর সাইকেল আনিয়ে তা বিলি করল স্কুল কর্তৃপক্ষ যদিও স্কুল কর্তৃপক্ষর দাবি বিডিও-র নির্দেশেই তা করা হয়েছে। এই ঘটনায় নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে সরব হয়েছে বিরোধীরা।

ঘটনাটি ঘটেছে শুক্রবার মধ্যরাতে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে, যেদিন পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেন ভারতের নির্বাচন কমিশন। । বিরোধীরা দাবি করেছেন নির্বাচনী বিধি বলবৎ হয়েছে ভোট ঘোষণার সময় থেকে।নিয়ম অনুযায়ী এই সময় কোনো সরকারি প্রকল্পের কাজ হয়না।কিন্তু এই নিয়ম ভেঙে কালিয়াগঞ্জের একটি স্কুলে ছাত্রীদের সাইকেল বিলি করা হয়েছে। মজার বিষয় হল বিষয়টি বে-আইনি জেনেই শুক্রবার লোকচক্ষুর আড়ালে ওই সাইকেল আনা হয় ট্রাকে করে যা শনিবার বিলি করা হয়।

ভোট ঘোষনার রাতেই এল সবুজসাথীর সাইকেল! নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে কাঠগড়ায় সরকার 3

বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষিকার দাবি ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের নির্দেশেই তিনি ছাত্রীদের সাইকেল বিলি করছেন । ঘটনাটি কালিয়াগঞ্জ থানার মিলনময়ী গার্লস হাইস্কুলের । ভোট ঘোষনার পর রাজনৈতিক স্বার্থে সাইকেল বিলি করা হছে বলে অভিযোগ তুলে বিডিও কাছে লিখিতভাবে অভিযোগ দায়ের করল বাম কংগ্রেস জোট । তৃনমূল কংগ্রেস দাবি নির্বাচন ঘোষনার পর সমস্ত ধরনের নিয়মকানুন মেনে চলার পক্ষে তারা।

কালিয়াগঞ্জ মিলনময়ী গার্লস হাইস্কুলের ছাত্রীদের গতকাল কালিয়াগঞ্জ কিষানমন্ডি থেকে বিলি করার কথা ছিল। বিকাল সাড়ে চারটায় ভোট ঘোষনা হয়। বিকেল পাঁচটা বিদ্যালয় কর্তৃপক্ষকে কালিয়াগঞ্জ বিডিও মাধ্যমে জানিয়ে দেওয়া হয় শনিবার বিদ্যালয় থেকেই সবুজ সাথীর সাইকেল বিলি করা হবে । বিডিওর নির্দেশে রাত্রি দেড়টা নাগাদ বিদ্যালয়ে গাড়িতে সবুজ সাথী সাইকেল পাঠান হয়। পুলিশী পাহারায় সেই গাড়িগুলিকে বিদ্যালয়ে আনা হয়।

শনিবার বেলা ১১ টায় বিদ্যালয় চালু হবার সঙ্গে সঙ্গে ছাত্রীদের হাতে সাইকেল তুলে দেওয়া হয়। নির্বাচন ঘোষনার সঙ্গে সঙ্গে নির্বাচনী বিধি লাগু হয়ে যায়। নির্বাচনী বিধি ভেঙ্গে কি ভাবে সবুজ সাথীর সাইকেল বিলি করা হল এনিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। বাম কংগ্রেস জোটের পক্ষ থেকে বিডিও কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে।

সহকারি প্রধান শিক্ষিকা জানিয়েছেন , বিডিও নির্দেশেই তিনি এই সাইকেল ছাত্রীদের বিলি করলেন। তৃনমূল কংগ্রেস এই ঘটনায় বেশ খানিকটা অস্বস্তির মধ্যে পড়েছে । তৃনমূল কংগ্রেসের কালিয়াগঞ্জ শহর সভাপতি কমল ঘোষ জানিয়েছেন নির্বাচন ঘোষনার পর নির্বাচন আচারন বিধি মেনে চলা সকলের প্রয়োজন। তবে উত্তর দিনাজপুর জেলায় দেরিতে ভোট রয়েছে।বিজেপি জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী জানান , এই বিষয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাবেন তারা ।