ঘোষণা করা হল চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ পরীক্ষার দিনক্ষণ, জেনে নিন বিস্তারিত

253
ঘোষণা করা হল চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ পরীক্ষার দিনক্ষণ, জেনে নিন বিস্তারিত 1

নিউজ ডেস্ক: গত বছর মহামারীর কারণে জয়েন্ট এন্ট্রান্স ও নিট পরীক্ষা স্থগিত করা বিষয়ে রাজ্যগুলিকে একসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়ার আবেদন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর ডাকে ভার্চুয়াল মিটিংয়ে এই বক্তব্য জানিয়েছিলেন তিনি। সেই সময় জয়েন্ট এন্ট্রান্স এক্সাম এবং ইঞ্জিনিয়ারিং এবং মেডিক্যাল কোর্স সংক্রান্ত ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সহ উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধভ ঠাকরে, ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং।

ঘোষণা করা হল চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ পরীক্ষার দিনক্ষণ, জেনে নিন বিস্তারিত 2

চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ ( NEET) ‘ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট’ পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে ১ আগস্ট। এই পরীক্ষা হিন্দি, ইংরেজি ছাড়াও মোট ১১ টি ভাষায় দেওয়া যাবে। তবে পরীক্ষা হবে অনলাইন নয়, অফলাইন মোডে। গতকাল শুক্রবার এই পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।

ঘোষণা করা হল চলতি বছরে ডাক্তারি পড়ার জন্য ‘নিট’ পরীক্ষার দিনক্ষণ, জেনে নিন বিস্তারিত 3

এন.টি.এ-এর প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, সর্বভারতীয় অভিন্ন মেডিকেলে স্নাতক পড়ার জন্য অর্থাৎ এমবিবিএস, বিডিএস, বিএএমএস, বিএসএমএস ইত্যাদি কোর্সে পড়ার জন্য এবছর ১ আগস্ট নিট পরীক্ষা হবে। তবে এখনই পরীক্ষার সিলেবাস, পরীক্ষার সিট, ফি এই সমস্ত বিস্তারিত ভাবে জানানো হয়নি। তবে খুব তাড়াতাড়ি, এই সংক্রান্ত যাবতীয় তথ্য এনটিএ এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

করোনা পরিস্থিতির কারণে গত বছর নিট পরীক্ষা হয়েছিল ১৩ সেপ্টেম্বর এবং এর ফল প্রকাশ হয়েছিল ১৬ অক্টোবর ২০২০। মেডিকেল ছাড়াও ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং অন্যান্য প্রযুক্তি বিদ্যা নিয়ে স্নাতক পড়ার জন্য জেইই মেইন ছাড়াও এই নিট দেওয়ার জন্যও আবেদন করা যাবে বলে জানানো হয়েছে।

Previous articleনির্বাচনের কাজ থেকে অব্যহতি পেতে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ বিদ্যালয় প্রধানদের সংগঠন
Next articleআবশ্যিক নয় ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে গেলে উচ্চ মাধ্যমিকে অঙ্ক-ফিজিক্স; জানাল এআইসিটিই