মেট্রো পরিষেবা চালুতে চূড়ান্ত ব্যস্ততায় কর্তৃপক্ষ, প্রত্যেক স্টেশনে বসছে স্যানিটাইজেশন মেশিন

136
মেট্রো পরিষেবা চালুতে চূড়ান্ত ব্যস্ততায় কর্তৃপক্ষ, প্রত্যেক স্টেশনে বসছে স্যানিটাইজেশন মেশিন 1

ওয়েব ডেস্ক : আনলকের চতুর্থ পর্যায়ে ইতিমধ্যেই মেট্রো রেল পরিষেবা সচল করার অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার৷ সে অনুযায়ী, শনিবারই কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করার পর পরই পুনরায় পরিষেবাকে সচল করতে চূড়ান্ত প্রস্তুতি নিতে শুরু করেছে মেট্রো কর্তৃপক্ষ। কবে থেকে ফের চলবে মেট্রো, তা নিয়ে ইতিমধ্যেই রাজ্য সরকারের সাথে মেট্রো কর্তৃপক্ষের আলোচনা হয়ে গিয়েছে। জানা গিয়েছে, আগামী ৭ সেপ্টেম্বর থেকেই মেট্রো চালাতে তৈরি মেট্রো কর্তারা৷ তবে যেহেতু আগামী ৭ ই সেপ্টেম্বর রাজ্যে সাপ্তাহিক লকডাউন, সেকারণে ৮ সেপ্টেম্বর থেকে পুনরায় কলকাতায় চালু হবে মেট্রো পরিষেবা।

আরও পড়ুন -  ক্রান্তিকালের মনীষা -৪ ।। অনিন্দিতা মাইতি নন্দী

তবে শুধুমাত্র মেট্রো পরিষেবা সচল করলেই হবে না, সেই সাথে মেনে চলতে হবে একাধিক বিধিনিষেধ। ফলে কলকাতা মেট্রো ও ইস্ট – ওয়েস্ট মেট্রোর প্রতিটি স্টেশনে কী কী নিয়মবিধি মেনে ট্রেন চলবে তা স্থির করতে এই মূহুর্তে চরম ব্যস্ততায় মেট্রোর আধিকারিকরা। মেট্রো পরিষেবা চালুর পরে কোনোভাবেই যাতে সংক্রমণ ছড়িয়ে না পরে সেরকম যাবতীয় বিষয় নিয়ে চলছে পরিকল্পনাও। মেট্রোর তরফে জানানো হয়েছে, প্রতিদিন একাধিকবার স্টেশন চত্বরে জীবাণুমুক্ত করতে হবে। সেকারণে ইতিমধ্যেই প্রতিটি স্টেশনের জন্য আলাদা স্যানিটাইজেশন যন্ত্র কেনা হয়েছে। পাশাপাশি মেট্রো চালু হলে প্রতিদিন যাতে বেশ কয়েকবার স্যানিটাইজ করা হয় সেদিকে নজর দিতে হবে৷ তবে কতক্ষণ পর পর স্যানিটাইজেশন হবে তা নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ।

তবে মেট্রো পরিষেবা চালু হলেও আপাতত শুধুমাত্র মেট্রোর স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই পরিষেবা পাবেন। যেহেতু স্পর্শের জেরে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকছে, সেকারণে আপাতত টোকেন ব্যবহার করা হবে না। ফলে ফোনের অ্যাপলিকেশনের মাধ্যমে কার্ড রিচার্জ করে শুধুমাত্র স্মার্টকার্ডধারীরাই ব্যবহার করতে পারবেন মেট্রো পরিষেবা। ফলে নিত্যযাত্রী ছাড়া সাধারণ যাত্রীরা আপাতত মেট্রোয় পরিষেবা পাবেন না বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন -  অর্ধ লক্ষ টাকার পেঁয়াজ চুরি, হলদিয়াতে মাথায় হাত ব্যবসায়ীর

যেহেতু দীর্ঘ ৫ মাস মাস পর মেট্রো চলাচল সগুরু হচ্ছে, সেহেতু পরিষেবা কতক্ষণ অন্তর মিলবে তা নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আগের মতো কয়েক মিনিট অন্তর মেট্রো পাওয়ার সুবিধা আপাতত মিলবে না বলেই মনে করা হচ্ছে। তবে ধীরে ধীরে পরিষেবা বাড়ানো হবে। পাশাপাশি, দীর্ঘ কয়েকমাস পর পরিষেবা মেলায় মেট্রোগুলিতে ভীড় বাড়ার আশঙ্কায় ভিড় নিয়ন্ত্রণের জন্য কলকাতা পুলিশ ও বারাকপুর পুলিশের কাছে সাহায্য চাইতে পারে মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো পরিষেবা চালুতে চূড়ান্ত ব্যস্ততায় কর্তৃপক্ষ, প্রত্যেক স্টেশনে বসছে স্যানিটাইজেশন মেশিন 2