Homeএখন খবরপেটিএম ক্যাশব্যাকের নামে উধাও ব্যাংক অ্যাকাউন্টের টাকা! প্রতারকদের হাত থেকে বাঁচতে কোন...

পেটিএম ক্যাশব্যাকের নামে উধাও ব্যাংক অ্যাকাউন্টের টাকা! প্রতারকদের হাত থেকে বাঁচতে কোন কোন বিষয়ে নজর রাখতে হবে, জানাল সংস্থা

Advertisement

বিশ্বজিৎ দাস: পেটিএম ক্যাশব্যাকের নামে প্রতারণার ছক। সম্প্রতি পেটিএম (Paytm) ক্যাশব্যাকের নামে উধাও করে হয়ে যাচ্ছে ব্যাংক অ্যাকাউন্টের টাকা। প্রতারকদের হাত থেকে বাঁচতে কোন কোন বিষয়ে নজর রাখতে হবে তা জানাল পেটিএম।

স্মার্টফোন ব্যবহারকারীরা বেশ কিছু ব্রাউজার থেকে নোটিফিকেশন পাচ্ছেন। সেখানে বলা হচ্ছে, “অভিনন্দন, আপনি একটি Paytm স্ক্র্যাচ কার্ড জিতেছেন।” স্বাভাবিকভাবেই বিন্দুমাত্র ভাবনাচিন্তা না করেই ঐ লিংকে প্রবেশ করেন ব্যবহারকারীরা। ঐ লিংকে ক্লিক করতেই খুলে যায়, ‘Paytm Cashboffer.com’। সেখানে বলা হয়, ২,৬৪৭ টাকা ক্যাশব্যাক জিতেছেন ওই ব্যবহারকারী।

এমনকি ক্যাশব্যাকের ওই টাকা Paytm অ্যাকাউন্টে ট্রান্সফারের কথাও বলা হয়। নিচে থাকে ‘সেন্ড’ অপশন। তাতে ক্লিক করলেই আপনাকে সরাসরি নিয়ে যাবে আসল অ্যাপে। কিন্তু সেখানে থাকে ‘পে’ অপশন। ভাল করে লক্ষ্য না করে ‘সেন্ড’ ভেবে ‘পে’ অপশনে ক্লিক করলেই ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে কেটে যাবে ক্যাশব্যাকের সমান মূল্য। যদিও যাদের ফোন Paytm অ্যাপটি নেই তাঁদের ক্ষেত্রে কাজে লাগবে না জালিয়াতদের এই ফঁন্দি। পেটিএম জানিয়েছে, “অ্যাপ ছাড়া অন্য কোনও প্ল্যাটফর্মে ক্যাশব্যাক অফার দেয় না তাঁরা। ফলে শুধুমাত্র অ্যাপ থাকা ক্যাশব্যাকের অফারই আসল।”

গতবছর দীর্ঘ লকডাউনের পর চলতি বছরেও একাধিক রাজ্যে বর্তমান পরিস্থিতির কারণে লকডাউন জারি করা হয়েছে। পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন জারি না হলেও বহু ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। ফলে কার্যত ঘরবন্দি মানুষ। এই পরিস্থিতিতে আর্থিক লেনদেনের উপায় অনলাইন। দক্ষ না হলেও আট থেকে আশি কমবেশি সকলেই অনলাইন লেনদেনে সক্ষম। কাজ চালানোর জন্য যাঁরা এই ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, মূলত তাঁদেরই লক্ষ্য করে জালিয়াতরা।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular