সাবধান! এই খাবারগুলি কিন্তু কমিয়ে দিতে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

221
সাবধান! এই খাবারগুলি কিন্তু কমিয়ে দিতে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা 1

 

নিউজ ডেস্ক : করোনাকালে সুস্থ থাকতে বা মহামারী এড়াতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ওপর নজর দিতে বলা হচ্ছে। আর সকলেই রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে আগের থেকে আরও বেশি সচেতন হয়েছেন। তাছাড়া অনেক গবেষণায় দারী করা হয়েছে যে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে এমন মানুষদের সহজে করোনা ভাইরাস সংক্রমিত করতে পারে না।

সাবধান! এই খাবারগুলি কিন্তু কমিয়ে দিতে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা 2

 

প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার জন্য তাই খাদ্যের প্রতি বিশেষ মনোযোগ দিতে হবে বলেই জানিয়েছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। কী কী খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, তা নিয়ে অনেক সময় আলোচনা করা হয়, কিন্তু কী খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে, সেই নিয়েই আজকের প্রতিবেদন।

 

জেনে নিন কোন খাবারগুলি আপনার প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে।

 

অ্যালকোহল গ্রহণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক আমরা সকলেই তা জানি। অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল গ্রহণের ফলে প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়।

 

অতিরিক্ত পরিমাণে লবণ গ্রহণও প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। একটি গবেষণায় দাবী করা হয়েছে যে উচ্চ মাত্রায় লবণ গ্রহণের ফলে ব্যাকটেরিয়াগুলির সাথে লড়াই করার শরীরের ক্ষমতা হ্রাস পায়।

 

যদি আপনি চান আপনার প্রতিরোধ ক্ষমতা ঠিক থাকুক, তবে যত পারবেন কম মিষ্টি জাতীয় খাবার গ্রহণ করুন। মিষ্টি জিনিস খাওয়াও রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে তোলে।

 

এনার্জি ফিরে পেতে বা ভালো লাগে বলে বার বার কফির কাপে কফির অতিরিক্ত পরিমাণে গ্রহণ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। আপনি যদি অনাক্রম্যতা বাড়াতে চান, তবে কফির কাপে চুমুক দেওয়ার বারবারের অভ্যাস কমিয়ে আনা উচিৎ। সাথে এটিও মনে রাখবেন যে শোওয়ার ৬ ঘন্টা আগে কফি পান করা একেবারেই ঠিক নয়।

 

সোডা এবং এনার্জি ড্রিঙ্ক গ্রহণ সেগুলি প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করে দেয়। সুতরাং, এগুলি এড়ানো উচিৎ।