নির্বাচনের আগেই দার্জিলিং সহ রাজ্যের ৭ জেলায় জেলাশাসক পদে বড়সড় রদবদল

316
Advertisement

নিউজ ডেস্ক: ভোটের বাকি আর মাত্র কয়েক মাস। আর তার আগেই রাজ্য প্রশাসনে বড়সড় রদবদল করল বঙ্গ সরকার। নদিয়া ও পূর্ব মেদিনীপুর সহ পাঁচ জেলার জেলাশাসক পদে রদবদল আনল নবান্ন। জেলাগুলি হল পূর্ব বর্ধমান, বীরভূম, জলপাইগুড়ি, উত্তর ২৪ পরগনা, ও দার্জিলিং। সোমবার রাজ্যের তরফ থেকে একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

Advertisement

তবে এই জেলাগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য দার্জিলিং। কারণ এদিন সকালেই রাজ্যপাল জগদীপ ধনখড়ের ডাকে দার্জিলিংয়ের রাজভবনে জেলার পুলিশ সুপার ড. সন্তোষ নিম্বলকরের সঙ্গে বৈঠকে গিয়েছিলেন জেলাশাসক এস পুনমবালম। আর এদিন রাতেই তাঁর বদলির খবর স্বাভাবিকভাবেই রাজ্যের রাজনৈতিক মহলে চাপা গুঞ্জন তৈরি হয়েছে। দার্জিলিংয়ের জেলাশাসক এস পুনমবালমকে রাজ্য সরকারের জমি ও ভূমি সংস্কার ও শরণার্থী ত্রাণ ও পুনর্বাসন দফতরের যুগ্ম সচিব করা হয়েছে। তাঁর পরিবর্তে দার্জিলিংয়ের জেলাশাসক হলেন শশাঙ্ক শেঠি।

Advertisement
Advertisement

এদিকে, পূর্ব বর্ধমানের জেলাশাসক ড. বিজয় ভারতীকে বীরভূম জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। বীরভূমের বর্তমান জেলাশাসক মৌমিতা গোদারা বসুকে পাঠানো হল জলপাইগুড়িতে। জলপাইগুড়ির জেলাশাসক অভিষেক কুমারকে উচ্চশিক্ষা দফতরের যুগ্ম সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

অন্যদিকে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের যুগ্ম সচিব সুমিত গুপ্তকে উত্তর ২৪ পরগনার জেলাশাসক করা হল। উত্তর ২৪ পরগনার জেলাশাসক চৈতালি চক্রবর্তীকে স্বরাষ্ট্র দফতরের বিশেষ সচিবের পদে উন্নিত করা হয়েছে। নদিয়ার জেলাশাসক বিভু গোয়েল সামলাবেন পূর্ব মেদিনীপুর জেলা। সেই জেলার জেলাশাসক করা হয়েছে তাঁকে। আর নদিয়ার জেলাশাসক হলেন পার্থ ঘোষ। তিনি এতদিন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক ছিলেন।

এর পাশাপাশি রাজ্যের ১১ জন আইএএসের দায়িত্বের বদল ঘটানো হয়েছে। যেমন, পরিবেশ সচিব বিবেক কুমারকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে পশ্চিমবঙ্গ মূল্যায়ণ বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের প্রধান সচিব এ সুব্বাইয়া মেদিনীপুর ডিভিশনের কমিশনারের অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। শিল্প, বাণিজ্য ও শিল্পোদ্যোগ দফতরের সচিব ও শিল্পোন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর বন্দনা যাদবকে পিই অ্যান্ড আইআর দফতরের সচিবের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। প্রেসিডেন্সি বিভাগের কমিশনার করা হয়েছে পৃথা সরকারকে।