আজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ

242
আজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ 1
আজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ 2

আজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ 3তিন্নি দে,শিলিগুড়ি: বৃহস্পতিবার থেকে বেঙ্গল সাফারি পার্কে দর্শকরা দেখতে পারবেন রয়্যাল বেঙ্গল টাইগার শীলার তিন শাবককে। যদিও এখনো তাদের নামকরণ করা হয় নি। আগামী ছাব্বিশে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের আগেই পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণ হতে চলেছে বেঙ্গল সাফারি পার্ক। টাইগার সাফারিতে বাসে চেপে শীলার তিন শাবককে দেখতে পারবেন পর্যটকরা ।

বৃহস্পতিবার বেঙ্গল সাফারি পার্কের পঞ্চম বর্ষ পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । রয্যাল বেঙ্গল টাইগার শীলা গত বছরের ১২ আগস্ট তিন শাবকের জন্ম দেয় । পাঁচ মাসের মাথায় মা এর সাথে এনক্লোজার ছেড়ে টাইগার সাফারিতে ঘুরে বেড়াবে তারা।

আজ থেকেই বেঙ্গল সাফারি পার্কে দেখা মিলবে তিন খুদে রয়্যাল বেঙ্গলের,জানাল সাফারি পার্ক কর্তৃপক্ষ 4

তিন কন্যাকে নিয়ে শীলার সংসার । বর্তমানে বেঙ্গল সাফারিতে সাতটি রয়্যাল বেঙ্গল টাইগার রয়েছে । শীলার আগের দুই শাবক ছাড়া ও আছে বিভান নামের পূর্ণবয়ষ্ক পুরুষ রয়্যাল বেঙ্গল। লকডাউন এর সময় মে মাসে বিভানের সাথে সখ্যতা বাড়ে শীলার। ওই সময় মিলন হয় তাদের। এর প্রায় ১০০ দিন পর শীলা জন্ম দেয় তিন শাবকের ।

এর আগে ২০১৮ সালেও শীলা তিন শাবকের জন্ম দিয়েছিল। মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী তাদের নামকরন করেছিল ইকা, রিকা এবং কিকা। কিন্তু এক অজানা সংক্রমনে কয়েক মাসের মধ্যে ইকার মৃত্যু হয়। এই ঘটনার পর থেকেই নতুন শাবকদের ওপর সতর্ক নজরদারি রাখেন পার্ক কর্তৃপক্ষ। এই সতর্কতা বজায় রাখার ফলেই ২বছরের মধ্যেই ফের গর্ভবতী হয় শীলা।

বাঘের এই সংখ্যাবৃদ্ধিকে নিজেদের সাফল্য বলে দাবি করে জনৈক বন আধিকারিক আশা করেছেন যে কেন্দ্র সরকার এই বেঙ্গল সাফারি পার্ককে জাতীয় ব্যাঘ্র সংরক্ষন প্রকল্পের আওতায় নিয়ে আসবে। এই পার্কটি করোনা অতিমারির আগে সর্বাধিক দর্শক টানত। ২৯৭ হেক্টর জায়গা জুড়ে বিস্তৃত এই পার্কে নির্দিষ্ট এনক্লোজার বা ইস্পাতের জাল নির্মিত ঘেরা জায়গার মধ্যে বাঘ ছাড়াও লেপার্ড, কালো এশীয় ভালুক, ঘড়িয়াল, গন্ডার, নানা প্রজাতির হরিণ এবং একটি পক্ষীশালা রয়েছে।

এদিকে বৃহস্পতিবার থেকে তিন ক্ষুদে রয়্যালকে দর্শকরা দেখতে পাবেন বলে সাফারি পার্ক কর্তৃপক্ষ বেশ উচ্ছসিত।এমনিতেই বেঙ্গল সাফারিতে দেখা যায় পর্যটকদের আনাগোনা।ছুটির দিনগুলিতে পর্যটকের সংখ্যা দ্বিগুন হয়।শীলার সঙ্গে তিন শাবকের দেখা মেলা পর্যটকদের কাছে উপরি পাওনা। আর এই খবরে খুশির হওয়া গোটা উত্তরবঙ্গ জুড়েও।