ভয়হীন ভোট করাবে বাংলা, তবে কি বাংলার নির্বাচনে রাষ্ট্রপতি শাসনের ইঙ্গিত ধনখড়ের?

69
ভয়হীন ভোট করাবে বাংলা, তবে কি বাংলার নির্বাচনে রাষ্ট্রপতি শাসনের ইঙ্গিত ধনখড়ের? 1

ওয়েব ডেস্ক: সামনেই বিধানসভা নির্বাচন। আর এই নির্বাচনকে কেন্দ্র করে নানারকম কানাঘুষো শোনা যাচ্ছে রাজনৈতিক মহলের অন্দরে। কিছুদিন আগেই রাজ্যপালের কাছে দরবার করে এ রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করে নির্বাচনের আবেদন করেছিল রাজ্য বিজেপি। বৃহস্পতিবার রাজ্যপাল জগদীপ ধনখড় গেরুয়া শিবিরের সেই আবেদনকেই কার্যত শিলমোহর দিলেন কিনা তা নিয়ে মহালয়ার দিন রাজ্যপালের বেশ কিছু মন্তব্যে ইতিমধ্যেই তৈরি হয়েছে জল্পনা। মহালয়ার দিন অর্থাৎ বৃহস্পতিবার ফের একবার রাজ্য সরকার ও পুলিশকে এক হাত নিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

আরও পড়ুন -  বীরভূমে দিনের বেলাতেই চলন্ত বাইকে বোমা মেরে খুন তৃনমূল নেতাকে

এদিন পুলিশকে সরাসরি আক্রমণ করে রাজ্যবাসীর উদ্দেশ্যে রাজ্যপাল বলেন, আগামী ভোটে কোনও পরিস্থিতিতে পুলিশকে দলদাসের ভূমিকা পালন করতে দেবেন না তিনি। পাশাপাশি রাজ্যপাল আরও বলেন, বাংলার পরবর্তী নির্বাচন ভয়হীন ও নিরপেক্ষ হবে। এদিন রাজ্যপাল বলেন, ” কোনও সরকারের পুলিশের ওপর ভর করে চলা গণতন্ত্রের পক্ষে মোটেও ভাল লক্ষণ নয়। আর এই চর্চার চরম পর্যায়ে চলে গিয়েছে এই সরকার। আমি পশ্চিমবঙ্গবাসীকে নিশ্চিত করছি আগামী নির্বাচনে পুলিশকে রাজনৈতিক ভূমিকা পালন করতে দেব না। পুলিশ আধিকারিকরা যাতে রাজনৈতিক নেতার মতো আচরণ করতে না পারেন তা নিশ্চিত করব আমি। পশ্চিমঙ্গের রাজ্যপাল হিসাবে মানুষকে নিরপেক্ষ পরিবেশে ভোটদানের সুযোগ করে দেওয়া আমার দায়িত্ব। আমি নিশ্চিত করছি বাংলায় পরবর্তী নির্বাচন ভয়হীন হবে।”

বৃহস্পতিবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের এই মন্তব্যের পর অবশ্য থেমে থাকেনি শাসকদল। রাজ্যপালের মন্তব্যের পালটা জবাবে এদিনই শাসকদলের নেতা শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, “রাজ্যপালের কাজ নির্বাচন নিরপেক্ষ করানো নয়। নির্বাচন নিরপেক্ষ হোক সে তো সব দলই চায়। আর তা নিশ্চিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের। এক্ষেত্রে রাজ্যপালের কিছু বলার থাকতে পারে না।”

ভয়হীন ভোট করাবে বাংলা, তবে কি বাংলার নির্বাচনে রাষ্ট্রপতি শাসনের ইঙ্গিত ধনখড়ের? 2