শুক্রবার থেকে ৬০ ঘন্টার লকডাউনে যাচ্ছে ভূপাল! ঘোষণা মুখ্যমন্ত্রীর

294
শুক্রবার থেকে ৬০ ঘন্টার লকডাউনে যাচ্ছে ভূপাল! ঘোষণা মুখ্যমন্ত্রীর 1

নিউজ ডেস্ক: করোনার অত্যাচারে আবারও লকডাউনের পথে হাটল শিবরাজ সিং চৌহানের সরকার। শুক্রবার থেকে ৬০ ঘন্টার লকডাউন পালন করা হবে। এই লকডাউন শুরু হবে শুক্রবার সন্ধে ছটা থেকে, শেষ হবে সোমবার সকাল ৬টায়। মূলত শহর ও শহর সংলগ্ন এলাকায় এই লকডাউন পালন করা হবে। যদি তার পরেও পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসে তবে আরও কড়াকড়ি করা হবে বলে জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, বড় বড় শহরগুলিতে কনটেনমেন্ট জোন বানানো হচ্ছে।

মুখ্যমন্ত্রী আক্ষেপের সঙ্গে জানান, সাধারণ মানুষ করোনা বিধি মানছেন না। বাজারে মাস্ক পরা থেকে সামাজিক দূরত্ব মেনে চলা পালন করা হচ্ছে না। করোনা সংক্রমণ মেনে চলার দায়িত্ব একা রাজ্য সরকারের নয়, সাধারণ মানুষকেও দায়িত্ব পালন করতে হবে বলে তিনি জানান।
ইতিমধ্যেই মধ্যপ্রদেশে নাইট কার্ফু জারি করা হয়েছে। রাত দশটা থেকে সকাল ৬টা পর্যন্ত কার্ফু জারি থাকে গোটা রাজ্যে। প্রতিটি সরকারি অফিসে সপ্তাহে পাঁচদিন করে কাজের নির্দেশিকা জারি করা হয়েছে। সোম থেকে শুক্রবার কাজ চলে। আগামী তিন মাস এই নিয়মই জারি থাকবে বলে জানানো হয়েছে। এরই মধ্যে আবার ৬০ ঘন্টার লকডাউন জারি করল রাজ্য সরকার।

শুক্রবার থেকে ৬০ ঘন্টার লকডাউনে যাচ্ছে ভূপাল! ঘোষণা মুখ্যমন্ত্রীর 2

এদিকে করোনার বারাবাড়ি দেখে বাংলাতেও করোনা নিয়ে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমকে আরও সক্রিয় করে তোলার নির্দেশ দেওয়া হয়েছে, যার মাধ্যমে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীর যাবতীয় তথ্য স্বাস্থ্যভবনকে জানাতে হবে। কোভিড রোগী ভর্তি হওয়া মাত্রই তা জানাতে হবে স্বাস্থ্যভবনকে। রোগীর পরিবারের তথ্য, ফোন নম্বর ইত্যাদিও জানাতে হবে৷

এছাড়াও বলা হয়েছে, CCU, ICU এবং HDU-তে ভর্তি থাকা করোনা রোগীদের চিকিৎসা সংক্রান্ত তথ্য দিনে চারবার আপডেট করতে হবে। জেনারেল বেডে থাকা ক্রিটিক্যাল রোগীদের তথ্য দিনে দু’বার এবং জেনারেল বেডে ভর্তি করোনা রোগীদের তথ্য দিনে একবার আপডেট করতে হবে। পরীক্ষা হওয়া মাত্রই যাবতীয় রিপোর্ট পাঠাতে হবে। করোনা আক্রান্ত কোনও রোগীর মৃত্যু হলে, চার ঘণ্টার মধ্যে স্বাস্থ্যভবনকে জানাতে হবে। এই বিষয়ে হাসপাতাল সুপার ব্যক্তিগতভাবে দায়বদ্ধ থাকবেন।

রাজ্যের স্বাস্থ্যসচিবের তরফে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, মেডিক্যাল কলেজের সুপার এবং বেসরকারি হাসপাতালগুলিকে এর পাশাপাশি বেলেঘাটা আইডি হাসপাতালে ১৬১ জন অস্থায়ী সাফাই কর্মীর চুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যভবন।