সংস্কার ভাঙতে গ্রহনের সময়েই রক্তদান রাধামোহনপুরে বিজ্ঞান মঞ্চের

743
Advertisement

নিজস্ব সংবাদদাতা: রক্তদান করাটা এই মুহূর্তে আশু কর্তব্য হয়ে উঠেছে কারন করোনা আবহের প্রতিকূলতায় বহু জায়গাতেই পর্যাপ্ত পরিমাণে রক্তদান সম্ভব হয়ে উঠছেনা। আর সেই কারণে  মুমুর্ষু রোগীদের প্রাণ বাঁচানো ঝুঁকি পূর্ন হয়ে উঠেছে।  তাই ব্লাড ব্যাংকে রক্তের চাহিদা মেটাতে এগিয়ে এলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। আর সেই মুহূর্তটাকেই তারা বেছে নিল যখন অনেক মানুষ সংস্কারের বশে মানুষ শুভকাজ বন্ধ রাখে।

Advertisement

রবিবার পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ব্লকে বিজ্ঞান মঞ্চের রাধামোহনপুর বিজ্ঞান চক্রের উদ্যোগে রাধামোহনপুর বিবেকানন্দ হাইস্কুল অনুষ্ঠিত হলো রক্তদান শিবির।করোণা সংক্রমণ এবং অমাবস্যা ও সূর্যগ্রণণ জনিত সংস্কারকে দূরে ঠেলে এই শিবিরে ১ জন মহিলা সহ ৫০ জন রক্তদান করেন শিবিরে রক্তদাতাদের উৎসাহিত করতেউপস্থিত ছিলেন চক্র সম্পাদক গৌতম চক্রবর্তী,সহ-সভাপতি সুধাংশুশেখর মিত্র, সহ-সম্পাদক অভিজিৎ বর্ধন, জগন্নাথ দাস,শিবরাম ভূঞ্যা, গোপেশ কুমার দে,কমল ভট্টাচার্য, দেবজ্যোতি ভট্টাচার্য সুনন্দ ঘোষ,বাবলু দেব, সঞ্জীব দে , মায়া মজুমদার, চায়না দে, অগ্নি মাইতি, সুব্রত ঘোড়াই সহ অন্যান্যরা।

Advertisement
Advertisement

এছাড়াও ডেবরা বিজ্ঞান কেন্দ্রের পক্ষে উপস্থিত ছিলেন শক্তি আচার্য, কার্তিক দোলই, তারকনাথ দোলই প্রমুখ। উল্লেখ্য রাধামোহনপুর বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে গত ডিসেম্বরে কৃষি-বিজ্ঞান প্রদর্শনীর সাথে আয়োজিত হয়েছিল জেলা শিশু বিজ্ঞান উৎসব।করোণা আবহ লকডাউন চলাকালীন সময়ে ২১৫ টি প্রান্তিক পরিবারকে চক্রের পক্ষ থেকে সাহায্য করা হয়েছে, পাশাপাশি বিভিন্ন এলাকায় করোনা বিষয়ে স্বাস্থ্য সচেতনতার প্রচারাভিযান চালানো হয়েছে। এছাড়া গত ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচি ও পথসভা সংগঠিত হয়েছে চক্রের উদ্যোগে।