এবার শনির দৃষ্টি কী এলআইসি-র ওপর, বেসরকারিকরন আইডিবিআই ব্যাঙ্কেরও

217
এবার শনির দৃষ্টি কী এলআইসি-র ওপর, বেসরকারিকরন আইডিবিআই ব্যাঙ্কেরও 1
এবার শনির দৃষ্টি কী এলআইসি-র ওপর, বেসরকারিকরন আইডিবিআই ব্যাঙ্কেরও 2

নিজস্ব সংবাদদাতা: এবার সরাসরি ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি-র অংশীদারিত্ব বিক্রি করার সিদ্ধান্ত ঘোষনা করল কেন্দ্র সরকার। আর তার সাথে সাথে দেশের বৃহত্তম লাভজনক প্রতিষ্ঠানকে বেসরকারি করনের প্রক্রিয়া শুরু হয়ে গেল। শনিবার সংসদে এই অর্থবর্ষের বাজেট পেশ করতে গিয়ে এই ঘোষনা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এরই সাথে সাথে মন্ত্রী ঘোষনা করেছেন যে  আইডিবিআই ব্যাঙ্কেও নিজেদের শেয়ার বিক্রি করে দেবে সরকার।

এবার শনির দৃষ্টি কী এলআইসি-র ওপর, বেসরকারিকরন আইডিবিআই ব্যাঙ্কেরও 3

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
নতুন সহজ-সরল কর ব্যবস্থায় বছরে ৫ থেকে সাড়ে ৭ লক্ষ আয়ের ক্ষেত্রে ১০ শতাংশ কর দিতে হবে। সাড়ে ৭ থেকে  ১০ লক্ষ টাকা আয়ের ক্ষেত্রে ১৫ শতাংশ কর। ১০ থেকে ১২.৫ লক্ষ আয়ের ক্ষেত্রে ২০ শতাংশ কর। আয়কর আরও সহজ করা হবে। আগামী অর্থবর্ষে ২২ লক্ষ ৪৬ কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা। আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ১০ শতাংশ।
পাশাপাশি মন্ত্রী দাবি করেছেন, বিশ্ব জুড়ে আর্থিক মন্দা চলছে। আমরা বাইরের ঝড় সামলে উঠেছি। দাবি করলেন অর্থমন্ত্রী। এ দেশে ২৮ হাজার ৪০০ কোটি ডলারের  বিনিয়োগ হয়েছে বলে দাবি তাঁর ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
করদাতাদের চার্টার তৈরি করা হবে। পেনশনের জন্য নতুন ট্রাস্ট গঠনের সিদ্ধান্ত। এদিন মন্ত্রী আরও ঘোষনা, ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে ৩ লক্ষ ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ।
সরকার চায় না, করদাতারা নাজেহাল হোক বা কোনও ভাবে তাঁদের বিব্রত করা হোক,করদাতাকে নাজেহাল করা ফৌজদারি অপরাধ। তা ঠেকাতে আইন তৈরি করবে সরকার।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
তবে এলআইসির বেসরকারিকরনে  দেশের অর্থনীতি বড়সড় আঘাত বলেই মনে করছেন অর্থনীতিবিদরা। তাঁদের মতে এরফলে গ্রাহকদের কাছে এলআইসির গ্রহন যোগ্যতা হ্রাস পাবে কারন এলআইসি নিগম হলেও এক্ষেত্রে সরকারের দায়বদ্ধতা থাকায় সাধারন মানু্ষের আস্থা আছে এলআইসির প্রতি যা বেসরকারি বিমা কোম্পানীর প্রতি নেই। পাশাপাশি দেশের সাধারন ও  গরীব মানু্ষের প্রতি তাকিয়ে এলআইসি যে নূন্যতম বিমা রাশি নির্ধারন করে থাকে বেসরকারি হলে তা আর থাকবেনা বলেই তাঁদের মতামত।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
এছাড়া সরকারকে নিজের লভ্যাংশ থেকে প্রতিবছর কয়েকশ লক্ষ টাকা দেওয়ার পাশাপাশি সরকারের  বিভিন্ন পরিকাঠামো গড়ে তুলতে এলআইসি খুব কম সুদে ঋন দিয়ে থাকে। এছাড়াও বিভিন্ন সামাজিক প্রকল্পে এলআইসি কোটি কোটি টাকা সাহায্য করে থাকে। এলআইসি বিলগ্নীকরণ এই সমস্ত প্রক্রিয়ায় চুড়ান্ত আঘাত হানবে বলে অর্থনীতিবিদদের ধারনা।