বাস ভাড়া ২ লক্ষ টাকা! গোয়া থেকে রাজ্যে ফিরতেই পরিযায়ী শ্রমিকবোঝাই বাস আটকালো 30

49

ওয়েব ডেস্ক : একাধিক রাজ্য পার করে এসে অবশেষে নিজের রাজ্যে ঢুকে বাড়ি থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে আটকে পড়লেন ভিন রাজ্য থেকে ফেরা ২৯ জন শ্রমিক৷ গত ৩ দিন ধরে কারও কাছে নেই খাবার.. নেই জল। এইভাবেই একের পর এক রাজ্য পেড়িয়ে শনিবার সকাল ৮টা নাগাদ কলকাতার বাগুইআটিতে এসে আটকে পড়লেন যাত্রী বোঝাই একটি বাস৷ জানা গিয়েছে, গোয়ার ভাস্কো দা গামা-য় নির্মান শিল্পের কাজ করেন রাজ্যের ওই ২৯ জন শ্রমিক। তাদের বাড়ি দক্ষিণ ২৪ পরগনার ধামাখালিতে। লকডাউনে কাজ চলে যাওয়ায় শেষমেশ ২ লক্ষ টাকা দিয়ে গোয়া থেকে একটি বাস ভাড়া করে রাজ্যে ফিরছিলেন ওই শ্রমিক দলটি।

আরও পড়ুন -  মাওবাদী যুগের স্মৃতি জাগিয়ে পশ্চিম মেদিনীপুরের জঙ্গলে উদ্ধার ৯ দেশি বন্দুকের কঙ্কাল

শ্রমিকরা জানিয়েছেন, তাদের কাছে থাকা কাগজপত্র দেখে গোয়া সীমানা, ওড়িশা সীমানা-সহ অন্যান্য রাজ্যে ছেড়ে দেওয়া হয়। রাস্তায় কোথাও কোনো অসুবিধায় পড়তে হয়নি৷ কিন্তু কলকাতায় ঢুকতেই সমস্যার মধ্যে পড়তে হয়। তাদের বাস আটকে দেয় বাগুইআটি ট্রাফিক গার্ড। শ্রমিকদের তরফে পুলিশের কাছে বারংবার অনুরোধ করা হলেও তাদের কথায় পাত্তা না দিয়ে তাদের দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখা হয় বাগুইআটি ব্রিজের নীচে। ওই শ্রমিকদের দাবি, গত ফেব্রুয়ারিতে তারা নির্মান শিল্পের কাজের জন্য গোয়ায় যায়। গোয়ায় বিল্ডিংয়ের কাজ করছিলেন। কিন্তু লকডাউন থাকায় ওইখানে কাজ বন্ধ হয়ে যায়। কিন্তু গোটা লকডাউন কাজের আশায় সেখানে কাটালেও আদতে কোনও লাভ হয়নি। কোনও রোজগার তো হয়নি বরং শেষপর্যন্ত ২ লক্ষ টাকা দিয়ে বাস ভাড়া করে বাড়ি ফিরছিলেন।

জানা গিয়েছে, ৫ দিন আগে বাসে ওঠেন ওইসব শ্রমিকরা। কিন্তু বাংলায় সাপ্তাহিক লকডাউনের বিষয়ে তারা কিছুই জানতেন না। গোয়া থেকে বেরিয়ে সমস্ত জায়গায় কাগজ দেখিয়ে তারা চলে এলেও বাড়ি থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে তাদের আটকে দেওয়া হয়। এদিকে গত ৩ দিন খাবার, জল না পেয়ে অনেকেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন। কিন্তু যেভাবেই হোক বাড়ি ফিরতেই হবে এই ভেবে গোটা রাস্তা ফেরেন প্রত্যেকে৷ কিন্তু সাপ্তাহিক লকডাউনের দ্বিতীয় দিনে বাগুইআটি পুলিশের এমন কাণ্ডে স্বাভাবিকভাবেই হতবাক পরিযায়ী শ্রমিকরা।

বাস ভাড়া ২ লক্ষ টাকা! গোয়া থেকে রাজ্যে ফিরতেই পরিযায়ী শ্রমিকবোঝাই বাস আটকালো 30 1