বাঁধাকপির চমৎকারী গুণ, বাধা পাবে মারণ রোগ ক্যান্সারও

104
বাঁধাকপির চমৎকারী গুণ, বাধা পাবে মারণ রোগ ক্যান্সারও 1

নিউজ ডেস্ক: বাঁধাকপি এখন প্রায় সব ঋতুতে পাওয়া গেলেও মূলত এটি একটি শীতকালীন সবজি, যা পাতাকপি নামেও প্রচলিত। আর শীতের বাঁধাকপির কথাই আলাদা। স্বাদে ও গুণে আসাধারণ সবজিটি দামে যেমন সস্তা তেমনি পুষ্টিগুণেও ঠাসা। বাঁধাকপি খেলে দূরে থাকে অনেক রকমের রোগ। আসুন জেনে নেওয়া যাক এর কিছু চমৎকারী উপকারিতা সম্পর্কে-

বাঁধাকপির চমৎকারী গুণ, বাধা পাবে মারণ রোগ ক্যান্সারও 2

বাঁধাকপিতে রয়েছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। তাই বাঁধাকপি খেলে ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বৃদ্ধির ঝুঁকি কমে। বাঁধাকপি হরমোনজনিত ক্যান্সার বিশেষ করে মেয়েদের ওভারিতে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এন্স মিথাইলমিথিওনিন নামের এক ধরনের কেমিক্যাল বিদ্যমান থাকায় আলসারের ব্যথা কমাতে সাহায্য করে। বাঁধাকপি ভিটামিন বি নিঃসরণে সাহায্য করে। ব্রেস্ট ক্যান্সার এবং কোলন ক্যান্সারের জন্য বাঁধাকপি কার্যকরী ভূমিকা পালন করে।

বাঁধাকপির চমৎকারী গুণ, বাধা পাবে মারণ রোগ ক্যান্সারও 3

যাদের বুক জ্বালা-পোড়া, পেট ফাঁপার সমস্যা রয়েছে তারা বাঁধাকপি খেতে পারেন। তাহলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কিডনি সমস্যা প্রতিরোধেও বাঁধাকপি আরেকটি অপরিহার্য সবজি। যারা কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে ডায়ালাইসিস করিয়ে থাকেন, চিকিৎসকরা তাদের কাঁচা বাঁধাকপি খাওয়ার পরামর্শ দেন।

বাঁধাকপিতে আছে উচ্চ আঁশ জাতীয় উপাদান, যা হজম প্রক্রিয়াকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

এটি বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি, যা চোখের সুরক্ষায় অত্যন্ত কার্যকরী। বাঁধাকপিতে প্রচুর পরিমান ভিটামিন আছে, যা চুল পড়া সমস্যা রোধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।

 

এই সবজিতে আছে প্রচুর আয়রন। তাই যাদের রক্তস্বল্পতা আছে, বাঁধাকপি তাদের জন্য গুরুত্বপূর্ণ। এই কপিতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন।

এছাড়া বাজারে লাল বাঁধাকপি প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি অবশ্য সবুজ বাঁধাকপির মতো নরম হয় না। তবে সালাদ হিসেবে খেতে পারেন। বাজারে লাল বাঁধাকপিও প্রচুর পরিমাণে পাওয়া যায়। এ লাল বাঁধাকপিতে ফাইবার বেশি থাকে। এছাড়া ভিটামিন সিও যথেষ্ট পরিমাণে বিদ্যমান রয়েছে। আবার লাল বাঁধাকপিতে সবুজ বাঁধাকপির চেয়ে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের পরিমাণ বেশি থাকে।

বি.দ্র: বাঁধাকপি কেটে বেশিক্ষণ ফেলে রাখবেন না। পেপার ব্যাগ বা প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন। বাঁধাকপির ভেতরের অংশে প্রচুর পরিমাণে পুষ্টি বহন করে। তাই ফেলে না দিয়ে বাঁধাকপির পুরো অংশটাই সালাদ বা রান্নায় ব্যবহার করতে পারেন।

Previous articleএখন ফিচার ফোনেও পাবেন 4GVOLTE সহ একাধিক উন্নত মানের পরিষেবা, জেনে নিন কিছু অতি সস্তার উন্নত মানের ফোন
Next articleপার্শ্ব শিক্ষকদের নবান্ন অভিযান ঘিরে ব্যাপক উত্তেজনা সুবোধ মল্লিক স্কোয়ারে; উভয়পক্ষের হাতাহাতিতে আহত বেশ কয়েকজন শিক্ষক