সাংহাই র‌্যাঙ্কিং-এ শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জন কলকাতা বিশ্ববিদ্যালয়ের; শুভেচ্ছ বার্তা মুখ্যমন্ত্রীর

192
সাংহাই র‌্যাঙ্কিং-এ শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জন কলকাতা বিশ্ববিদ্যালয়ের; শুভেচ্ছ বার্তা মুখ্যমন্ত্রীর 1

নিউজ ডেস্ক: সাংহাই র‍্যাঙ্কিং-এ শ্রেষ্ঠত্বের শিরোপা পেল কলকাতা বিশ্ববিদ্যালয়ের। এটি যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক, তা বলাই চলে। সাংহাই র‌্যাঙ্কিং-এ মেধার বিচারে প্রথম, আর দেশের মধ্যে তৃতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়।  ‘নিঃসন্দেহে গর্বের মুহুর্ত, জানিয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী।

ট্যুইটে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, গবেষক-সহ সকলকেই অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইটে তিনি লিখেছেন, ‘‘ বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্কিং অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয় ভারতের মধ্যে যোগ্যতা ও কৃতিত্বের জন্য প্রথম স্থান পাওয়ায় আমি খুশি হয়েছি। এই সাফল্য গোটা রাজ্যের জন্য একটি গর্বের মুহূর্ত। আমি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত সব শিক্ষক, গবেষক, শিক্ষার্থী এবং প্রত্যেককে আন্তরিক অভিনন্দন জানাই।“

সাংহাই র‌্যাঙ্কিং-এ শ্রেষ্ঠত্বের শিরোপা অর্জন কলকাতা বিশ্ববিদ্যালয়ের; শুভেচ্ছ বার্তা মুখ্যমন্ত্রীর 2

‘সাংহাই র‌্যাঙ্কিং ২০২০’-তে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে তৃতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। তবে মেধা বিচারে সবার আগে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর তালিকায় প্রথম দশে নাম নেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের।

গত বছর শিক্ষা মন্ত্রকের নির্ণয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ছিল দেশের মধ্যে সপ্তম। শিক্ষামন্ত্রকের তালিকায় দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের শিরোপা পায় দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় । তবে এবার আন্তর্জাতিক সংস্থার তরফে দেওয়া সেরার শিরোপা উঠলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে। ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়। তালিকায় তৃতীয় স্থানে দিল্লির জওহরলাল নেহেরু। আশ্চর্যজনকভাবে এই তালিকার প্রথম পাঁচের মধ্যে জায়গা হয়নি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের, যা নিয়ে একাদিক শিক্ষাবিদ প্রশ্ন তুলেছেন।

প্রসঙ্গত, শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমীক্ষক সংস্থা একাডেমিক র‌্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস। সারা পৃথিবীর উচ্চশিক্ষা প্রতিষ্ঠান গুলিকে নিয়েই বাৎসরিক সমীক্ষা চালায় এই সংস্থা। তাদের প্রকাশিত তালিকাটি ‘সাংহাই র‌্যাঙ্কিং’ নামেই বেশি পরিচিত। সেই তালিকায় এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়।