চূড়ান্ত বর্ষের ফাইনাল সেমিস্টার নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পথেই হাঁটলো রবীন্দ্রভারতী, অনলাইনেই হবে পরীক্ষা

110

ওয়েব ডেস্ক : চূড়ান্ত বর্ষের ফাইনাল সেমিস্টার নিয়ে ইতিমধ্যেই রাজ্য শিক্ষা দফতরের তরফে কলেজগুলির উপাচার্যদের জানানো হয়েছে অক্টোবরেই নেওয়া হবে পরীক্ষা। সে অনুযায়ী ১ অক্টোবর থেকে ১৮ অক্টোবরের মধ্যেই নেওয়া হবে পরীক্ষা। এর জেরে ইতিমধ্যেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে বাড়িতে বসে অনলাইনে ‘ওপেন বুক’ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পথেই হাঁটল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়, করোনা আবহে এই মূহুর্তে যেহেতু পড়ুয়াদের কলেজে প্রবেশের নিষেধাজ্ঞা রয়েছে, সেকারণে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো রবীন্দ্রভারতীতেও অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, সব বিষয়ে ‘ওপেন বুক’ পদ্ধতিতে পরীক্ষা না নেওয়া হলেও বেশিরভাগ বিষয়েই ওপেন বুক সিস্টেমে পরীক্ষা নেওয়া হবে। তবে কিছু ক্ষেত্রে অনলাইনেই প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে। তবে সবটাই অনলাইনে। ।

আরও পড়ুন -  কুরবান শা খুনে অভিযুক্ত শীতল মান্না কার আশ্রয়ে ? প্রশ্ন পাঁশকুড়ার মাইসোরা গ্রামের ঘরে ঘরে

এদিকে শিক্ষা দফতরের বৈঠকের পর সপ্তাহ খানেক আগেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছিল করোনা আবহে যেহেতু বন্ধ কলেজ ও বিশ্ববিদ্যালয়, সেহেতু ছাত্রছাত্রীরা বাড়ি বসেই অনলাইনে ‘ওপেন বুক’ পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবে। একইসাথে উত্তর লেখার জন্য মাত্র ২৪ ঘণ্টা সময় পাবেন ছাত্রছাত্রীরা। পরীক্ষার কয়েক মিনিট আগে হোয়াটসঅ্যাপ এবং ই-মেইলে পাঠানো হবে উত্তরপত্র। করোনা পরিস্থিতিতে ইউজিসির নির্দেশিকা মেনে পরীক্ষা নিতেই এই ব্যবস্থা। একইসাথে জানানো হয়, পুজোর আগেই পরীক্ষা এবং ফল প্রকাশ দুটোই করা দেওয়া হবে। ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের দিকে নজর রেখেই এই সিদ্ধান্ত নেয় কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার সেই পথেই হাঁটল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, গত ২৯ শে অগাস্ট এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেন সুপ্রিমকোর্ট। ওইদিন সুপ্রিমকোর্টের তরফে স্পষ্ট জানানো হয়, বিশ্ববিদ্যালয়গুলির চূড়ান্ত বর্ষের পরীক্ষা না নিয়ে কোনোভাবেই ছাত্রছাত্রীদের পাশ করানো যাবে না৷ এদিকে শীর্ষ আদালতে রায়দানের দিনই মুখ্যমন্ত্রী নির্দেশ দেন পুজোর আগেই কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নিতে হবে। সেই সাথে আগামী ৭ দিনের মধ্যে পরীক্ষার যাবতীয় নিয়মবিধি চূড়ান্ত করে শিক্ষামন্ত্রীকে পরীক্ষার দিনক্ষণ প্রকাশের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী৷

চূড়ান্ত বর্ষের ফাইনাল সেমিস্টার নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পথেই হাঁটলো রবীন্দ্রভারতী, অনলাইনেই হবে পরীক্ষা 1