সুশান্ত মৃত্যুর তদন্তভার সিবিআইকে দিল কেন্দ্র, রিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠালো ইডি

211

ওয়েব ডেস্ক : বুধবারই সুশান্তের মৃত্যুর তদন্তের ভার সিবিআই এর হাতে দেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্র। তাতে অবশ্য সায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এবার এই মামলায় একধাপ এগিয়ে রিয়া চক্রবর্তীকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। জানা গিয়েছে, শুক্রবার, ৭ অগস্ট সকাল ১১টার মধ্যে ইডির দফতরে হাজিরা দিতে হবে রিয়াকে। তবে শুধু রিয়া নন, একই সাথে এই মামলায় রিয়ার সব সহযোগীদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। চলতি সপ্তাহেই রিয়া চক্রবর্তীর সহযোগী স্যামুয়েল মিরান্ডাকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি।

তবে শুধু স্যামুয়েল নয় সেই সাথে চলতি সপ্তাহের সোমবার এই মামলায় সুশান্তের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সন্দীপ শ্রীধরকে এবং মঙ্গলবার রিয়ার চ্যাটার্ড অ্যাকাউন্টেন্ট রীতেশ শাহকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। গক্ত সপ্তাহেই সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনায় সুশান্তের বান্ধবী রিয়া সুশান্তের অ্যাকাউন্ট থেকে প্রায় ১৫ কোটি টাকা সরিয়েছেন বলে অভিযোগ করেছেন সুশান্তের বাবা কেকে সিং রাজপুত। কেকে সিং এর সেই অভিযোগ খতিয়ে দেখার পর ইডির তরফেও রিয়ার বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলা দায়ের করা হয়েছে।

তার পরিপ্রেক্ষিতে শুক্রবার রিয়াকে জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। তবে শুধুমাত্র সুশান্তের অ্যাকাউন্ট থেকে ১৫ কোটি টাকা সরানোই নয়, একই সাথে সুশান্তের তিনটি কোম্পানির মধ্যে দুটি কোম্পানির বোর্ড অফ ডিরেক্টরেট পদেও রয়েছেন রিয়া এবং অন্য একটির দায়িত্বে ছিলেন রিয়ার ভাই সৌভিক চক্রবর্তী। জানা গিয়েছে, দুই ভাইবোন ওই তিন কোম্পানির ডিরেক্টর হলেও তারা কোনোরকম টাকা বিনিয়োগ করেননি। পুরো টাকাটাই সুশান্ত বিনিয়োগ করেছিল। সুতরাং ওই তিন সংস্থার আর্থিক লেনদনও খতিয়ে দেখছে ইডি।

আরও পড়ুন -  পূণ্যার্থীদের জন্য খুলে গেল উত্তরাখন্ডের 'চারধাম' মন্দির, থাকছে বিশেষ শর্ত

জানা গিয়েছে, চলতি বছরই মুম্বইতে দুটি বিলাসবহুল ফ্ল্যাট কিনেছেন রিয়া চক্রবর্তী। যার মূল্য অনেকখানি। ফলে এই সম্পত্তির জন্য রিয়ার আর্থিক লেনদেন খতিয়ে দেখছে ইডি। যদিও মুম্বইয়ের ঠিক কোন জায়গায় রিয়া এই দুটি সম্পত্তি কিনেছেন, তা এখনই ইডির তরফে প্রকাশ্যে আনা হয়নি। রিয়াকে জিজ্ঞাসাবাদের পর তা জনসমক্ষে আনা হবে। প্রসঙ্গত, সুশান্তের পরিবারের আবেদনের ভিত্তিতে মঙ্গলবারই সুশান্ত মৃত্যুর তদন্তভার সিবিআইকে দেওয়ার আর্জি জানিয়েছিলেন বিহার সরকার।

আরও পড়ুন -  এবার শনির দৃষ্টি কী এলআইসি-র ওপর, বেসরকারিকরন আইডিবিআই ব্যাঙ্কেরও

সেই আবেদনকে মান্যতা দিয়ে বুধবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে সুশান্তের মৃত্যু তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে কেন্দ্র। আর তার কিছুক্ষণের মধ্যেই আরও একটি কেন্দ্রীয় সংস্থা ইডির তরফে শুক্রবার রিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠানো হয়েছে।

সুশান্ত মৃত্যুর তদন্তভার সিবিআইকে দিল কেন্দ্র, রিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠালো ইডি 1