স্মার্টফোনে চার্জ বেশিক্ষণ ধরে রাখার কৌশল

303
স্মার্টফোনে চার্জ বেশিক্ষণ ধরে রাখার কৌশল 1
স্মার্টফোনে চার্জ বেশিক্ষণ ধরে রাখার কৌশল 2

টেক ডেস্ক: বর্তমান যুগে স্মার্ট ফোন ব্যবহার করেন না, এমন মানুষ খুবই কম আছেন। স্মার্টফোনের মারফৎ অনেক সুবিধা আমরা পেলেও একটা সমস্যার সম্মখীন কিন্তু আমাদের প্রায়ই হতে হয়, আর তা হল ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায়। ঘরে থাকলে এই সমস্যা খুব একটা বড় কিছু নয়, তবে বাইরে গিয়ে এমন পরিস্থিতিতে পড়া সত্যিই খুব বিরিক্তিকর, আর সেই সাথে অসুবিধাও বটে। তাই আপনার স্মার্টফোনের চার্জ যেন বেশিক্ষণ ধরে রাখা যায়, সেই বিষয় নিয়েই আজকের এই লেখা।

ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ যেন না হয় তার জন্য কী করবেন –
১/ আমরা অনেকেই মোবাইলে বিভিন্ন ধরনের অ্যাপস এবং গেমস ইনস্টল করে থাকি। মোবাইলের চার্জ শেষ হওয়ার প্রধান কারণ হল এগুলিই। আপনি যখন কোন গেম ওপেন করেন সেটি যদি পুরোপুরি ভাবে না কেটে দেন তাহলে অ্যাপসটি ব্যাকগ্রাউন্ডে চালু থাকে এবং ফোনের চার্জ টানতে থাকে সেটি। সেজন্য যদি কোন অ্যাপস বা গেমস ওপেন করেন সেটা রিসেন্ট বাটন থেকে কেটে দিবেন।

স্মার্টফোনে চার্জ বেশিক্ষণ ধরে রাখার কৌশল 3

২/ আপনার মোবাইলের জিপিএস ব্লুটুথ এবং ইন্টারনেট কানেকশন যদি চালু থাকে তাহলে সেগুলো অপ্রয়োজনে বন্ধ করে দিন। কারণ ইন্টারনেট জিপিএস এবং ব্লুটুথ এগুলো একটা নেটওয়ার্কের মাধ্যমে আবদ্ধ থাকে সেই কারণে আপনার মোবাইলে চার্জ শেষ হতে থাকে।

৩/ আপনি যখন ইন্টারনেট ব্যবহার করবেন তখন অবশ্যই ফোনের রেস্ট্রাইক্ট মুড ওপেন করে তারপর ইন্টারনেট ব্যবহার করবেন। কারণ মোবাইলের ইন্টারনেট কানেকশন চালু হওয়ার সাথে সাথে মোবাইলের যাবতীয় অ্যাপস গুলো আপডেট হতে থাকে সেজন্য রেস্ট্রিক ওপেন করে দেবেন।

এই তিনটি বিষয় ছাড়াও, আরও কিছু পন্থা আপনি অবলম্বন করতে পারেন। যেমন- মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখুন, দরকার ছাড়া ইন্টারনেট অন করে রাখবেন না ইত্যাদি।