হেঁসেলিয়ানা : ছোলার ডালের ভাপা এবং পটল ভাপা

104

ছোলার ডালের ভাপা এবং পটল ভাপা
পৌষালি মহাপাত্র

আমরা এখন একটা ভয়াবহ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। সবাই বাড়িতে আটকে মনখারাপি সময় কাটাচ্ছি। কিন্তু পরিস্থিতি যাই হোক খাওয়াদাওয়া তো আর বন্ধ থাকতে পারেনা। জীবনধারণের জন্যে খেতেই হবে আমাদের। আর খাওয়াটা সাধারণ হলেও যদি তাতে একটু শৈল্পিক ছোঁয়া থাকে তো পেটের সাথে সাথে মনটাও ভোরে ওঠে আমাদের। এমনি দুটি সাধারণ কিন্তু অন্যরকম নিরামিষ রান্না আপনাদের সামনে তুলে ধরলাম।

ছোলার ডালের ভাপা :   

উপকরণ : ১কাপ ছোলার ডাল, ৪টা কাঁচালঙ্কা, আদা কুঁচি কিছুটা,নুন, সর্ষের তেল, পোস্ত ১চামচ, সাদা সর্ষে ১চামচ, নারকেল বাটা ২চামচ, হলুদগুঁড়ো ১/২চামচ, লঙ্কাগুঁড়ো ১/২চামচ,

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা: আম ও ক্রিম কেক

পদ্ধতি : ছোলার ডাল ভিজিয়ে রাখতে হবে ৩/৪ঘন্টা। এবার ডাল, আদা, ১টি কাঁচালঙ্কা, পরিমানমতো নুন একসাথে বেটে নিতে হবে। এবার একটা টিফিন বক্সে তেল ব্রাশ করে এই বাটাটা দিয়ে ভাপিয়ে নিতে হবে ১৫ মিনিট। এবার এটা নামিয়ে ঠান্ডা হলে বক্স থেকে বের করে পিস পিস করে কেটে নিতে হবে। এই পিসগুলো এবার কড়ায় তেল দিয়ে ভেজে নিতে হবে।
এবার সর্ষে, পোস্ত, নারকেল বেটে একটা পেস্ট বানাতে হবে। আবার টিফিন বক্সে এই পেস্ট দিতে হবে। তার সাথে হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, নুন, সর্ষের তেল দিয়ে প্রয়োজনে একটু জল দিয়ে গুলে ডালের পিসগুলো ওই মশলায় ভালোভাবে মাখিয়ে টিফিনবক্সে রেখে আবার কিছুক্ষন ভাপিয়ে নিতে হবে।
হয়ে গেলো সুস্বাদু ডালের ভাপা। গরম ভাতে দারুন লাগবে খেতে।

আরও পড়ুন -  হেঁসেলিয়ানা : নবাবী সেওয়াই ও তাসালা পরোটা : মিমি বন্দ্যোপাধ্যায়

পটল ভাপা:

উপকরণ : পটল ২০০গ্রাম, নুন স্বাদ মতো, লঙ্কাগুঁড়ো, সর্ষের তেল ৩ চামচ, কালো সর্ষে ১চামচ, সাদা সর্ষে ১চামচ, পোস্ত ২চামচ, কাঁচা লঙ্কা, দুধ ৪চামচ, হলুদ গুঁড়ো ১/২ চামচ।

পদ্ধতি : প্রথমে পটোলের গা টা একটু চেঁছে ধুয়ে নিন। এবার হলুদ ও নুন মাখিয়ে হাল্কা ভেজে নিন।
কালো সর্ষে, সাদা সর্ষে, কাঁচালঙ্কা ও পোস্ত দিয়ে একটা পেস্ট বানান।
এবার একটা টিফিনবক্সে ওই পেস্ট দিন, তার সাথে নুন, হলুদ, লঙ্কাগুঁড়ো, কাঁচা সর্ষের তেল ও দুধ দিন। দুধে অল্প আটা মিশিয়ে দিন এতে দুধ ফেটে যাবেনা। এবার ভেজেরাখা পটলগুলো ওই মশলায় ভালোভাবে মাখিয়ে কয়েকটা কাঁচালঙ্কা দিয়ে টিফিনবক্স বন্ধ করে ভাপিয়ে নিন ১০ মিনিট। এবার একটু ঠান্ডা হলে বক্স খুলে গরম ভাতে খেয়ে নিন দারুন স্বাদের পটল ভাপে।
দুটো রান্নার ক্ষেত্রেই ভাপাটা আপনারা কড়ায় জল দিয়ে তাতে বক্স বসিয়ে করতে পারেন নাহলে প্রেসারকুকারে জল দিয়ে তাতে বক্স বসিয়েও সিটি দিতে পারেন। সেক্ষেত্রে সময় কম লাগবে।

হেঁসেলিয়ানা : ছোলার ডালের ভাপা এবং পটল ভাপা 1