ঘোষিত হল দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার দিন, নির্ধারিত হল ফলাফল প্রকাশের দিনও, জেনে নিন বিস্তারিত

599
ঘোষিত হল দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার দিন, নির্ধারিত হল ফলাফল প্রকাশের দিনও, জেনে নিন বিস্তারিত 1

নিউজ ডেস্ক: দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান সার্টিফিকেট সেকেন্ডারি এডুকেশন (সিআইএসসিই)। আগামী ৫ মে থেকে শুরু হবে দশম শ্রেণির লিখিত পরীক্ষা। চলবে আগামী ৭ জুন পর্যন্ত। ৮ এপ্রিল থেকে কম্পিউটার সায়েন্স (প্র্যাক্টিকাল) দিয়ে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে, হবে ৯০ মিনিটের পরীক্ষা । পরদিন থেকে তিন ঘণ্টার পরীক্ষা শুরু হবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে আগামী ১৬ জুন।

পদার্থ বিজ্ঞান, রয়াসন, ফ্যাশন ডিজাইনিং, হোম সায়েন্স (এগজামিনেশন সেশন), কম্পিউটার সায়েন্স (এগজামিনেশন সেশন), ইন্ডিয়ান নিউজিক (হিন্দুস্তানি), জীববিজ্ঞান-সহ দ্বাদশ শ্রেণির ১২ টি বিষয়ের প্র্যাক্টিকাল পরীক্ষার দিনক্ষণ জানাবে স্কুলগুলি। বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে www.cisce.org-তে পূর্ণাঙ্গ সূচি দেখা যাবে। বোর্ডের সচিব জেরি অ্যারাথুন সচিব জানিয়েছেন, আগামী জুলাইয়ের মধ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় ফলাফল প্রকাশিত হবে।

ঘোষিত হল দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার দিন, নির্ধারিত হল ফলাফল প্রকাশের দিনও, জেনে নিন বিস্তারিত 2

অ্যারাথুন   বলেছেন, ‘জুলাইয়ের মধ্যে স্কুলের প্রধানের আহ্বায়কদের মাধ্যমে রেজাল্ট দেওয়া হবে। নয়াদিল্লিতে বোর্ডের কার্যালয় থেকে রেজাল্ট মিলবে না। প্রার্থী, অভিভাবকদের কোনও প্রশ্ন নেওয়া হবে না।’ উত্তরপত্র পুনর্নিবেচনার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ফলাফল প্রকাশের সাতদিনের মধ্যে সেই আবেদন বোর্ডের কার্যালয়ে পৌঁছাতে হবে। এমনিতে প্রতি বছর ফেব্রুয়ারি-মার্চে বোর্ড পরীক্ষা হয়। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতি এবং পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের কারণে এবার পরীক্ষার দিন পিছিয়ে গিয়েছিল।

করোনা পরিস্থিতিতে অফলাইন পরীক্ষার জন্য বিভিন্ন সুরক্ষা বিধি জারি করা হয়েছে। পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। স্যানিটাইজার নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের পথে যাতে একইসঙ্গে ভিড় না হয়, সেজন্য পড়ুয়াদের হাতে সময় নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে পরীক্ষার্থীরা একে অপরের থেকে খাবার, জল এবং পেন-পেনসিলের মতো জিনিস নিতে পারবে না। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্টের প্রকাশের আগে চূড়ান্ত সূচি ঘোষণা করা হচ্ছিল না। সেই নির্ঘণ্ট প্রকাশ হতেই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার দিন ঘোষণা হয়ে গেল।