বাতিল হল কো-উইন অ্যাপ, এবারে নাম নথিভুক্তকরণ হবে অন্য উপায়ে, জেনে নিন কীভাবে করবেন

684
বাতিল হল কো-উইন অ্যাপ, এবারে নাম নথিভুক্তকরণ হবে অন্য উপায়ে, জেনে নিন কীভাবে করবেন 1

 

নিউজ ডেস্ক: নাম নথিভুক্তিকরণে সমস্যার জেরে বাতিল হল কো-উইন অ্যাপ। এখন নতুন ওয়েবসাইট www.cowin.gov.in-home- এ গিয়ে নাম নথিভুক্ত করতে হবে বলে জানানো হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে। এছাড়া আধার কার্ড দিয়ে আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেও নাম নথিভুক্ত করা যাবে।

বাতিল হল কো-উইন অ্যাপ, এবারে নাম নথিভুক্তকরণ হবে অন্য উপায়ে, জেনে নিন কীভাবে করবেন 2

 

সোমবারের মতো এদিনও প্রায় সকাল থেকেই কো-উইনে বিভ্রাট শুরু হয়। জানা গিয়েছে, মঙ্গলবার ৯৪ টি সেশন সাইট কাজ করছিল। কিন্তু বেলা ১২ টা নাগাদ সেগুলো ফের অকেজো হয়ে পড়ে। ফলে দীর্ঘক্ষণ অপেক্ষার পরে ফিরে যেতে হয় অনেককেই। এরপরেই বাতিল করা হয়েছে কো-উইন অ্যাপকে।

 

উল্লেখ্য, সোমবারেও কো-উইন বিভ্রাট ছিল অব্যাহত। যার জেরে আসরে নামতে মাধ্য হয় স্বাস্থ্য মন্ত্রককে। ট্যুইট করে জানানো হয়, সাধারণ মানুষকে টিকাকরণে নাম নথিভুক্ত করতে কো-উইন পোর্টাল বা ওয়েবসাইট (cowin.gov.in) ব্যবহার করতে হবে। কিন্তু অনেকেই ভুলবশত প্লে-স্টোর বা অ্যাপ-স্টোর কো-উইন অ্যাপ ডাউনলোড করে নিয়েছেন, তাতেই বিপত্তি বাঁধে।

 

কেন্দ্রের তরফে জানানো হয়, অ্যাপটি শুধুমাত্র প্রাতিষ্ঠানিক ব্যবহারের জন্য, কোনও ব্যক্তির ব্যবহারের জন্য নয়। সাধারণ মানুষ নাম নথিভুক্ত করতে পারবে পোর্টালের মাধ্যমেই। অন্যদিকে কো-উইন অ্যাপটি ব্যবহার করতে পারবে প্রাতিষ্ঠানিক ভাবে।

 

প্রসঙ্গত, সোমবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে করেনাার দ্বিতীয় পর্বের টিকাকরণ অভিযান। প্রথম ডোজ টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। টিকা নেওয়ার পর ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী। ট্যুইটে লিখেছেন, ‘‘AIIMS-এ আমি করোনা টিকার প্রথম ডোজটি নিলাম। করোনার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে আমাদের চিকিৎসক, বিজ্ঞানীরা তাঁদের যে শক্তি দেখিয়েছেন তা উল্লেখযোগ্য। এই পর্যায়ে যাঁদের ভ্যাকসিন দেওয়ার জন্য বাছা হয়েছে তাঁদের সবাইকে স্বাগত। আসুন ভারতকে করোনামুক্ত করি।’’ এরপরেই দ্বিতীয় পর্বের এই টিকাকরণের শুরুর দিনেই কেন্দ্রের কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করেছেন ২৫ লক্ষ নাগরিক।