হেঁসেলিয়ানা: ইলিশ কোর্মা; সুমিতা গোস্বামী

215
হেঁসেলিয়ানা: ইলিশ কোর্মা; সুমিতা গোস্বামী 1

ভিন্ন স্বাদের ইলিশ কোর্মা দিয়ে সারুন দুপুরের ভোজহেঁসেলিয়ানা: ইলিশ কোর্মা; সুমিতা গোস্বামী 2                                                            সুমিতা গোস্বামী

ইলিশের নাম শুনলে বাঙালির চোখ চকচক করে উঠবে না, তাও আবার হয় না কি! ইলিশের বিভিন্ন পদ খেয়ে দেখেছেন, তবে আজ পাঠকদের জন্য থাকছে ইলিশের এক ভিন্ন রেসিপি, ইলিশের কোর্মা। এটি খুবই অল্প সময়ে তৈরি করা যায় এবং এই রেসিপি আপনার জিভে জল এনে দেবে, এটা নিশ্চিত। তাহলে চলুন ঘরেই কীভাবে রান্না করা যাবে ইলিশ কোর্মা, জেনে নিন।

হেঁসেলিয়ানা: ইলিশ কোর্মা; সুমিতা গোস্বামী 3

উপকরণ: ইলিশ মাছ- ৬ টুকরা পেঁয়াজ – ২ টো, কুচি করা রসুন বাটা- ১ চা চামচ টমেটো – ১টা কুচি করা আদা বাটা- ১ চা চামচ জিরা গুঁড়ো- ১/২ চা চামচ টক দই- ১ চা চামচ থেঁতো করা রসুন- ৩টি এলাচ গুঁড়ো- ১ চিমটি কাঁচা লঙ্কা- ৪টি (মাঝখান থেকে চিরে নেওয়া) নুন- স্বাদ মতো সরষের তেল- ৩ টেবিল চামচ ধনে পাতা- ১ টেবিল চামচ প্রণালি: সামান্য নুন দিয়ে ইলিশ মাছের টুকরোগুলো মেখে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এর সঙ্গে যোগ করুন কিছু রসুন বাটা ও কাটা পেঁয়াজ। খেয়াল রাখবেন যেন টুকরোগুলোর দুই পাশেই মসলা ভালোভাবে লাগে।হেঁসেলিয়ানা: ইলিশ কোর্মা; সুমিতা গোস্বামী 4

এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে অল্প আঁচে ভাজুন। পেঁয়াজ বাদামি হতে শুরু করলে তাতে বাকি সব মসলা, সামান্য জল ও স্বাদ মতো নুন দিন। মাঝারি আঁচে রান্না করুন। মাছের টুকরোগুলো একটি একটি করে প্যানে দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন দুটো দিকই। অবশ্যই ঢাকনা দিয়ে রান্না করবেন।

প্রায় ১৫ মিনিট পর ঢাকনা সরিয়ে ফেলুন। তেল ওপরে উঠে এলে একটি পরিবেশন পাত্রে নামিয়ে ফেলুন। এরপর ওপর থেকে চেরা কাঁচা লঙ্কা, টমেটো কুচি ও ধনে পাতা দিয়ে সাজিয়ে গরম গরম ভাত বা পোলাওয়ের সাথে পরিবেশন করুন সুস্বাদু ইলিশের কোর্মা।