Homeএখন খবরদৈনিক আক্রান্তের তালিকায় উন্নতি হল ভারতের ! ব্রাজিলকে শীর্ষে রেখে দ্বিতীয় স্থানে...

দৈনিক আক্রান্তের তালিকায় উন্নতি হল ভারতের ! ব্রাজিলকে শীর্ষে রেখে দ্বিতীয় স্থানে ভারত

Advertisement

নিউজ ডেস্ক: অনেক দিন পরে করোনা বিশ্বের দ্বিতীয় স্থানে নেমে এল ভারত। গত কয়েকদিন ধরেই দৈনিক সংক্রমন নিচের দিকে নামছিল ফলে ধীরে ধীরে প্রতিহত হচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। সেই পরিস্থিতিতে দেশে করোনার ভাইরাসে চিকিসাধীন রোগীর সংখ্যা অনেকটাই কমে গেছে। পাশাপাশি টানা পঞ্চম দিনে ৭০ হাজারেরও কম করোনা আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুসারে, গত ২৪ ঘন্টায় ৬০,৭৫৩ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ১৬৪৬ আক্রান্ত ব্যক্তি প্রাণ হারিয়েছেন। আগের দিন, ৯৭,৭৪৩ জন মানুষ করোনামুক্ত হয়েছেন । এর আগে বৃহস্পতিবার ৬২,৪৮০ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। সব মিলিয়ে শুক্রবার বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত দেশ থেকে এক ধাপ নিচে নেমে দ্বিতীয় স্থানে এল ভারত। শীর্ষে চলে গেল ব্রাজিল।

দেশের স্বাস্থ্য দপ্তরের হিসাব অনুযায়ী টানা ৩৭ তম দিনে করোনার ভাইরাসে আক্রান্তের চেয়ে সুস্থ হওয়া মানুষের সংখ্যা বেশি। ১৮ ই জুন অবধি সারা দেশে ২৭ কোটি ২৩ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। শেষ দিনে ৩৩ লক্ষ টিকা দেওয়া হয়েছিল। একই সময়ে, এখনও পর্যন্ত প্রায় ৩৮ কোটি ৯২ লক্ষ করোনার পরীক্ষা করা হয়েছে। শুক্রবার প্রায় ১৯ লক্ষ করোনার স্যাম্পেল পরীক্ষা করা হয়েছে, যার পজিটিভিটি রেট ৪ শতাংশেরও বেশি।

একনজরে দেখে নেওয়া যাক দেশের করোনার সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি-
মোট করোনায় আক্রান্ত হয়েছেন – ২ কোটি ৯৮ লক্ষ ২৩ হাজার ৫৪৬ ।
মোট করোনার পরীক্ষা করা হয়েছে – ২ কোটি ৮৬ লক্ষ ৭৮ হাজার ৩৯০ ।
মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা – ৭ লক্ষ ৬০ হাজার জন।
মোট করোনায় মৃত্যু হয়েছে- ৩ লক্ষ ৮৫ হাজার ১৩৭ জন।

দেশে করোনায় মৃত্যুর হার ১.২৯ শতাংশ এবং সুস্থতার হার ৯৬ শতাংশের কাছাকাছি। দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর হার ৩ শতাংশেরও নিচে নেমে এসেছে। করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যার দিক থেকে ভারত বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে। সংক্রামিত মোট করোনা রোগীর সংখ্যার দিক থেকেও ভারত দ্বিতীয় স্থানে রয়েছে।

অন্যদিকে,পশ্চিমবঙ্গে অবশেষে ৩ হাজারের নীচে নামলো দৈনিক করোনা সংক্রমন ও মৃত্যু।শুক্রবার প্রকাশিত রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৫৮ জনের।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১১২ জন। আর দৈনিক সংক্রমণ-মৃত্যুতে এখনও রাজ্যের মধ্যে শীর্ষে উত্তর ২৪ পরগনা। গত একদিনে উত্তর ২৪ পরগণায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩৮৮ জন। মৃত্যু হয়েছে ১৫ জনের।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular