Homeএখন খবরনিয়মে ঢিলে দিতেই ফের চোখ রাঙাচ্ছে করোনা! দেশে দৈনিক আক্রান্ত বেড়ে হল...

নিয়মে ঢিলে দিতেই ফের চোখ রাঙাচ্ছে করোনা! দেশে দৈনিক আক্রান্ত বেড়ে হল ৫০হাজার

Advertisement

নিউজ ডেস্ক: করোনার ভাইরাসের দ্বিতীয় ঢেউ আবারও চোখ রাঙাচ্ছে। দেশে আবারও ৫০ হাজারেরও বেশি মানুষ একদিনে করোনায় আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ৫৪,০৬৯ জন নতুন করে করোনার আক্রান্ত হয়েছেন এবং ১৩২২ জন সংক্রামিত মানুষ প্রাণ হারিয়েছেন। এর আগে মঙ্গলবার, ৫০,৮৪৮ জন করোনা আক্রান্ত হয়েছিলেন। সোমবার সংখ্যাটা ছিল ৪২হাজারের কিছু বেশি। মে মাসের শেষের দিক থেকে করোনার গতি। বেশ কিছুটা নিম্নমুখি ছিল। গড় সংক্রমন ঘোরা ফেরা করছিল ৫০হাজারের গায়ে। কিন্তু গত ২দিন ফের তা বাড়ার প্রবণতায় কপালে ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের।

এখনও দেশে করোনার তৃতীয় ঢেউ সক্রিয় হয়নি। সাম্প্রতিক হিসাব বলছে যা কিনা দেড় থেকে দু’মাসের মধ্যে ঝাঁপিয়ে পড়ার কথা। তার আগেই দ্বিতীয় ঢেউ দুর্বল বা ক্ষীণ হয়ে পড়লে তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে সুবিধা জনক অবস্থায় থাকবে দেশ কিন্তু সেটা যেন হওয়ার নয়। মনে করা হচ্ছে করোনার প্রকোপ কিছুটা কমতেই ফের বাড়ছে নিয়ম না মানার প্রবণতা। পথে ঘাটে, দোকানের মোড়ে আবারও মাস্কহীন মানুষের সংখ্যা চোখে পড়ছে বেশি বেশি করে। সামাজিক অনুষ্ঠান, মেলামেশায় কঠোরতা বর্জন করা হচ্ছে।

যদিও আশার কথা একটাই এই সময়ে, ৬৮,৮৮৫ জন লোকও করোনামুক্ত হয়েছিলেন, অর্থাৎ বুধবার ১৬,১৩৭ জন চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমেছে। এই প্রবণতা অবশ্য কয়েক মাসের সংযম বা কঠোর বিধি আচরণের ফল।দেশে টানা ৪২ তম দিনে করোনা দৈনিক আক্রান্তের চেয়ে সুস্থ হওয়া মানুষের সংখ্যা বেশি। কিন্তু দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে এই সফলতা হারাতে বেশিদিন সময় লাগবেনা বলেই বিজ্ঞানী দের আশঙ্কা। কাজেই আরও কঠোর করোনা বিধি অনুসরণের পক্ষেই গবেষকরা।

২৩ শে জুন অবধি সারা দেশে ৩০ কোটি ১৬ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। গত দিন ৬৪ লক্ষ ৮৯ হাজার টিকা দেওয়া হয়েছে। একই সঙ্গে, এখনও পর্যন্ত ৩৯ কোটি ৭৮ লক্ষেরও বেশি করোনার পরীক্ষা করা হয়েছে। গত দিনে প্রায় ১৯ লক্ষ করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে, যার পজিটিভিটি রেট ৩ শতাংশের বেশি।

একনজরে দেখে নেওয়া যাক করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি। দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন – ৩ কোটি ৮২ হাজার ৭৭৮ ।মোট পরীক্ষা করা হয়েছে – ২ কোটি ৯০ লক্ষ ৬৩ হাজার ৭৪০।বর্তমানে মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা – ৬ লক্ষ ২৭ হাজার ৫৭। এ অবধি দেশে মোট করোনায় মৃত্যু হয়েছে- ৩ লক্ষ ৯১ হাজার ৯৮১ জন।

অন্যদিকে,পশ্চিমবঙ্গে আজও ১ হাজারের মধ্যেই থাকলো সংক্রমন।স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯২৫ জন এবং এই সময়কালে মৃত্যু হয়েছে ৩৮ জনের। পাশাপাশি রাজ্যে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলা উত্তর ২৪ পরগনায় একদিনে আক্রান্ত ২১৬ জন এবং মৃত্যু ২ জন। আর কলকাতায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭৮ জন এবং মৃত ৭ জন। বাংলায় একদিনে করোনামুক্ত হয়েছেন২ হাজার ১৭ জন। সব মিলিয়ে রাজ্যের পরিস্থিতি অনেকটা সন্তোষ জনক।

Advertisement

Advertisement

RELATED ARTICLES

Most Popular