দেশে আক্রান্ত ছাড়াল ৩৭ হাজার,বেলাগাম সেই মহারাষ্ট্র-ই, বিশ্বে মৃত্যু আড়াই লক্ষ ছুঁতে চলেছে

604
দেশে আক্রান্ত ছাড়াল ৩৭ হাজার,বেলাগাম সেই মহারাষ্ট্র-ই, বিশ্বে মৃত্যু আড়াই লক্ষ ছুঁতে চলেছে 1

নিজস্বসংবাদদাতা: গত ২৪ঘন্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২,২৯৩ জন আর রেকর্ড পরিমান এই আক্রান্ত নিয়ে ২ মে সকাল ৮টা পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা মোট ৩৭,৩৩৬। মৃত্যু হয়েছে ১২১৮ জনের। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৯৫১ জন। অর্থাৎ দেশে অ্যাকটিভ কেসের সংখ্যা ২৬,১৬৭। যদি শুধু রাতের কথা ধরা হয় তবে পেরিয়ে আসা রাতেই দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯৭১ জন। সংক্রমণে নতুন করে মৃত্যু হয়েছে ৬৬ জনের। তবে একরাতে সুস্থও হয়েছেন ৮৮৬ জন। ১মে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে তথ্য দিয়েছিলেন তাতে ওই দিন বিকেল ৫টা পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৫,৩৬৫। সংক্রমণে মৃত্যু হয়েছিল ১১৫২ জনের। সুস্থ হয়ে উঠেছিলেন মোট ৯০৬৫ জন।

বিপদ আটকে রয়েছে সেই মহারাষ্ট্রতেই। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা আক্রান্তের প্রায় ৪৪ শতাংশ শুধুমাত্র এই রাজ্যেই হয়েছে। এমনকি গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুরও ৩৭ শতাংশ শুধুমাত্র এই রাজ্যেই হয়েছে।
শুক্রবার ১ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৫০৪৩। তার মধ্যে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছিল ১০৪৯৮। ২৪ ঘণ্টা পর অর্থাৎ শনিবার ২ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ৩৭৩৩৬। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১৫০৬। এই পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২২৯৩। তার মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা বেড়েছে ১০০৮। অর্থাৎ মহারাষ্ট্রে বৃদ্ধি গোটা দেশের বৃদ্ধির ৪৩.৯৫ শতাংশ।

দেশে আক্রান্ত ছাড়াল ৩৭ হাজার,বেলাগাম সেই মহারাষ্ট্র-ই, বিশ্বে মৃত্যু আড়াই লক্ষ ছুঁতে চলেছে 2

করোনা আক্রান্ত মৃত্যুর হারেও এগিয়ে মহারাষ্ট্রই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার ১ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল ১১৪৭। তার মধ্যে মহারাষ্ট্রে মৃত্যুর সংখ্যা ছিল ৪৫৯। ২৪ ঘণ্টা পর অর্থাৎ শনিবার ২ মে, সকাল ৮টা পর্যন্ত দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা ১২১৮। মহারাষ্ট্রে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৪৮৫।

অতিমারি যথারীতি দাপট বজায় রেখেছে বিশ্বজুড়েও। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলি করোনায় বেসামাল হয়ে রয়েছে। আর সব মিলিয়ে বিশ্বে আক্রান্তর সংখ্যা বর্তমানে ৩৪লক্ষ ছাড়িয়ে গেছে। মৃত্যু ২লক্ষ ৪০ হাজারের ঘরে। ১১লক্ষ ৩১ হাজার মৃত্যু নিয়ে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। স্পেনে আক্রান্ত ২ লক্ষ ৪৩হাজার। ইতালিতে আক্রান্তের সংখ্যা বর্তমানে ২লক্ষ ৭ হাজার,ইংল্যান্ডে ১,লক্ষ ৭৭ হাজার, ফ্রান্সে ১লক্ষ ৬৭ হাজার এবং জার্মানতে ১ লক্ষ ৬৪ হাজার আক্রান্ত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্য ৬৩ হাজার ছাড়িয়ে গেছে এবং মার্কিন প্রশাসনের তরফেই আশঙ্কা করা হচ্ছে মৃত্যু ১লক্ষ থেকে ২লক্ষ ৪০ হাজার অবধি পৌঁছে যেতে পারে।