এক দিনে ৫০ হাজার আক্রান্ত নিয়ে ১৪লাখ পেরিয়ে গেল ভারত, ২৪ ঘন্টায় ৫লক্ষ টেস্ট করল দেশ

74

নিজস্ব সংবাদদাতা: গত ২৪ঘন্টায় নতুন করে ৪৯ হাজার ৯৩১ আক্রান্ত নিয়ে সোমবার দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৪লক্ষ ছাড়িয়ে গেল ভারতে। তবে সুস্থতার সংখ্যা লাফ দিয়ে ৯ লক্ষ ১৭হাজার ৫৬৮ তে পৌঁছেছে যা এযাবৎ কালের রেকর্ড। গত ২৪ঘন্টায় ৭০৮ জন করোনা আক্রান্ত মৃত নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩২ হাজার ৭৭১ এ ছুঁয়ে ফেলল এদিন। ভারতে করোনা আক্রান্ত নিয়ে মৃত্যুর হার বর্তমানে ২.৩% যেখানে বিশ্বে এই হার বর্তমানে ৪%।

ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা বর্তমানে ১৪লক্ষ ৩৫ হাজার ৪৩৫ জন। এর মধ্যে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৪লক্ষ ৮৫ হাজার ১১৪। করোনা মুক্ত হয়েছেন, ছাড়া পেয়েছেন ৯লক্ষ ১৭ হাজার মানুষ যার মধ্যে ৩২হাজার ৭৭১ মৃত রয়েছেন, এমন টাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সুস্থতার দিক দিয়ে বিচার করলে এই রবিবারই সর্বোচ্চ রেকর্ড হয়েছে । সুস্থতার দিনান্তের রেকর্ড ভেঙে দিয়ে ওই দিন ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩১ হাজার ৯৯২ জন। সুস্থতার এই হার বর্তমানে প্রায় ৬৪%। আক্রান্ত ও সুস্থতার মধ্যে ফারাক বর্তমানে ৪লক্ষ ছাড়িয়ে বর্তমানে ৪লক্ষ ৩২হাজার ৪৫৪ জন।
রবিবার আরও একটি রেকর্ড হয়েছে দেশে। একই দিনে ৫লক্ষ করোনা পরীক্ষা লক্ষ্যে পৌঁছেছে দেশ। গত ২৪ঘন্টায় ৫ লক্ষ ১৫ হাজার ৪৭২টি নমুনা পরীক্ষা করা হয়েছে আর সব মিলিয়ে দেশে করোনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৬৮লক্ষ ৬ হাজার ৮০৩ জনের।

আরও পড়ুন -  অব্যহত কুয়াশার দাপট, লরির ধাক্কায় প্রাণ গেল গড়বেতার ব্যাবসায়ীর

সোমবার একটি অনলাইন অনুষ্ঠানের মধ্যে দিয়ে নয়ডা, কলকাতা ও মুম্বাইয়ের তিনটি বিশেষ কোভিড-১৯ পরীক্ষাগারের উদ্বোধন করতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দপ্তর সূত্রে জানানো হয়েছে এরফলে দেশে
করোনা পরীক্ষা, সনাক্তকরন ও চিকিৎসা শুরুর প্রক্রিয়া আরও দ্রুত হবে যা কিনা এই অতিমারির ওপর নিয়ন্ত্রন আনতে সাহায্য করবে।

আরও পড়ুন -  ২৪ঘন্টায় ভারতে আক্রান্ত বাড়ল ৭০৪, রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

উল্লেখযোগ্য ভাবে করোনা নিয়ন্ত্রনে এসেছে রাজধানী দিল্লিতে। সেখানে বর্তমানে সুস্থতার হার দাঁড়িয়েছে ৮৮%। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দাবি দেশের রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল গুলির মধ্যে তাঁর রাজ্য এখন দশম স্থানে রয়েছে যেখানে আক্রান্তের হার দ্রুত কমের দিকে যাচ্ছে।

এক দিনে ৫০ হাজার আক্রান্ত নিয়ে ১৪লাখ পেরিয়ে গেল ভারত, ২৪ ঘন্টায় ৫লক্ষ টেস্ট করল দেশ 1