করোনায় বেলাগাম আমেরিকা, বেসামাল ইওরোপ, বিশ্বে আক্রান্ত ২৮ লাখেরও বেশি, মৃত্যু প্রায় ২লাখ

653
Advertisement

নিজস্ব সংবাদদাতা: কোনও ফর্মুলাতেই ট্র্যাম্পের রাজ্যে কাবু হচ্ছেনা মারন ব্যাধি করোনা। আগুনের মতই হু হু করে বাড়ছে আক্রান্ত আর পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। বাজার ঘাট শপিংমল হাসপাতাল খাঁ খাঁ করছে জীবন্ত আর প্রাণবন্ত মানু্ষের অভাবে। প্রিয়জন হারানোর হাহাকারে দীর্ণ নিউইয়র্ক, টেক্সাস, শিকাগো, নিউজার্সি, ক্যালিফোর্নিয়া। রয়টার্সের একটি সমীক্ষা অনুসারে গত ১০ দিনে আমেরিকায় মৃতের সংখ্যা দ্বিগুণ হয়েছে। ওই সমীক্ষা অনুযায়ী চলতি মাসে মার্কিন মুলুকে প্রতিদিনই প্রায় ২ হাজার লোকের মৃত্যু হয়েছে কোভিড-১৯ সংক্রমণে।

Advertisement

আমেরিকার অন্যতম সেরা প্রতিষ্ঠান যারা নিরন্তর পরিসংখ্যান মাপকাঠি তৈরি করছে সেই  জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের কোভিড ট্র্যাকার অনুসারে শুক্রবারই আমেরিকায় মৃত্যু হয়েছে ১২৫৮ জনের।সবচেয়ে খারাপ অবস্থা নিউ ইয়র্কের। বিশ্বের সর্বোচ্চ বিত্তশালীদের আবাস নিউ ইয়র্কে আক্রান্ত ২লক্ষ ৭৫হাজার ছুঁই ছুঁই আর মৃত্যু প্রায় সাড়ে ২১হাজার । মার্কিন মুলুকে কোভিড-১৯ সংক্রমণের শিকার ৯,২৫,০৩৮ জন। মৃত্যু হয়েছে ৫২,১৮৫ জনের। নিউ ইয়র্কে আক্রান্তের সংখ্যা মোট ২,৭৭,৪৪৫। মৃত্যু হয়েছে ২১,২৯১ জনের। শুক্রবারই আমেরিকায় করোনার সংক্রমণে মৃতের সংখ্যা ৫০ হাজার পেরিয়েছিল।

Advertisement
Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে আক্রান্ত এবং মৃতের সংখ্যা বাড়ছে ইউরোপীয় দেশগুলিতেও। স্পেনে আক্রান্তের সংখ্যা ২ লাখ পেরিয়েছে কয়েকদিন আগেই। এখন সেখানে করোনা আক্রান্তের সংখ্যা মোট ২,১৯,৭৬৪। মৃত্যু হয়েছে ২২,৫২৪ জনের। স্পেনের তুলনায় ইতালিতে আক্রান্তের সংখ্যা অবশ্য খানিকটা কম। ইতালিতে কোভিড ১৯-এ আক্রান্ত হয়েছেন ১,৯২,৯৯৪ জন। মৃতের সংখ্যায় স্পেনকে ছাপিয়ে গিয়েছে ইতালি। আমেরিকার পর এখানেই সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। করোনার জেরে ইতালিতে মৃতের সংখ্যা ২৫,৯৬৯।

ইতালি এবং স্পেনের পথেই এগোচ্ছে ফ্রান্স এবং ব্রিটেন। ফ্রানে আক্রান্তের সংখ্য ১,৫৯,৮২৮ এবং মৃতের সংখ্যা ২২,২৪৫। ব্রিটেনে করোনায় আক্রান্ত হয়েছেন ১,৪৩,৪৬৪ জন। মৃতের সংখ্যা ১৯,৫০৬। জার্মানিতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ পেরলেও মৃতের সংখ্যা অনেকটাই কম। জার্মানিতে করোনা আক্রান্তের সংখ্যা মোট ১,৫৪,৯৯৯। মৃত্যু হয়েছে ৫,৭৬০ জনের।

অন্য দিকে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২৮ লাখ ছাড়িয়ে গেছে । মৃতের সংখ্যাও প্রায় ২ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে। মোট ১৯৩টি দেশে প্রভাব ফেলেছে এই মারণ ভাইরাস। করোনার গ্রাস থেকে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৭,৯৮,৭৭৬ জন। সারা বিশ্বে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ২৮,৩০,০৮২। মৃত্যু হয়েছে ১,৯৭,২৪৬ জনের।