করোনায় মৃত্যু ছাড়ালো ১লক্ষ ৪৫হাজার, আমেরিকাতেই প্রায় ৩১হাজার, ভ্যাকসিন ছাড়া প্রতিরোধ অসম্ভব বললেন গুতেরেস

231
Advertisement

নিজস্ব সংবাদদাতা : করোনার থাবায় বিশ্বজুড়ে কার্যত মৃত্যু মিছিল। এখনও পর্যন্ত গোটা বিশ্বে করোনার প্রকোপে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৫ হাজারের বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা প্রায় ২১ লক্ষ। সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ৫ লক্ষ মানুষ। এদিকে বিশ্বে সবচেয়ে ভয়াবহ অবস্থা আমেরিকার। তারপরেই রয়েছে ইতালি ও স্পেন।
করোনা ভাইরাসের ছোবলে আমেরিকায় মৃত্যুমিছিল কার্যত বেড়েই চলেছে।

Advertisement

বৃহস্পতিবার রাত ১০ টা পর্যন্ত জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী আমেরিকায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে মৃত্যু হয়েছে ৩০ হাজার ৯৯০ জনের। আক্রান্ত প্রায় ৬ লক্ষ ৪০ হাজার। বিশ্বে করোনা ভাইরাসে এখন সর্বাধিক মৃত্যুর রেকর্ড তৈরি হয়েছে আমেরিকায়। কার্যত লাশ তোলার লোক মিলছেনা সেখানে । সংক্রমনের শিকার একাধিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী ।
এদিকে গুটি বসন্তর মতই উপযুক্ত ভ্যাকসিন ছাড়া করোনা ভাইরাস প্রতিরোধ করা প্রায় অসম্ভব বলেই জানিয়েছেন রাষ্ট্র সংঘের মহাসচিব । তিনি বলেন , একমাত্র ভ্যাকসিনেই রোখা যাবে এই মহামারী। তাহলেই বাঁচবে মানবসভ্যতা, ছন্দে ফিরবে বিশ্ব। বুধবার এক ভিডিও বার্তায় এমনই বার্তা দিলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস।

Advertisement
Advertisement

এদিন তিনি বলেন, সুরক্ষিত ও মানুষের জন্য পুরোপুরি নিরাপদ ভ্যাকসিনই পৃথিবীকে আবার তার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে। কোটি কোটি মানুষের প্রাণ বাঁচবে। অর্থের অপচয় বন্ধ হবে, অর্থনীতির ভাঙন থামবে। বিশ্বের সমস্ত দেশের রাষ্ট্রনেতা, শিল্পপতিদের এই কাজে সহযোগিতার করতে হবে। গবেষণার জন্য ফান্ড করতে হবে। ২০২০ সালের শেষেই যদি ভ্যাকসিন হাতে চলে আসে তাহলেই এই করোনা থামানো সম্ভব।