রাজ্যে করোনার বাড়বাড়ন্ত; এক দিনেই আক্রান্ত ২ হাজারেরও বেশি, মৃত ৭

232
রাজ্যে করোনার বাড়বাড়ন্ত; এক দিনেই আক্রান্ত ২ হাজারেরও বেশি, মৃত ৭ 1

বিশ্বজিৎ দাস: রাজ্যে তৃতীয় দফার ভোট পর্ব শুরু হয়েছে;এর মাঝেই রাজ্যজুড়ে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনা। গত ২৪ ঘণ্টায় সংক্রমিতের সংখ্যা ২ হাজার; বেড়েছে মৃত্যুও। স্বাস্থ্য দপ্তরের মঙ্গলবারের রিপোর্ট বলছে, একদিনে রাজ্যে কোভিড আক্রান্ত ২ হাজার ৫৮ জন। ফলে এদিন রাজ্যের মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ লক্ষ ৯৭ হাজার ৬৩৪ জন।

পশ্চিমবঙ্গে চিকিৎসাধীন করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৭৭৫ জন। যা সোমবারের তুলনায় ১ হাজার ৩২৯ জন বেশি। সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৭৪ হাজার ৫০৪ জন। একদিনে করোনামুক্ত হয়েছেন ৭২২ জন। ফলে রাজ্যে সুস্থতার হার বেড়ে দাঁড়াল ৯৬.১২ শতাংশ।

রাজ্যে করোনার বাড়বাড়ন্ত; এক দিনেই আক্রান্ত ২ হাজারেরও বেশি, মৃত ৭ 2

রাজ্যে একদিনে মৃত ৭ জন। রাজ্যের করোনা পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমিত কলকাতায়। পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। কলকাতা ও উত্তর ২৪ পরগনার পরে সংক্রমণের হারে তৃতীয় স্থানে হাওড়া। গত ২৪ ঘণ্টায় কলকাতায় মৃত্যু হয়েছে তিন জনের। উত্তর ২৪ পরগনা ও হুগলিতে মারা গিয়েছেন একজন করে। মালদা ও মুর্শিদাবাদে একজন করে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। সব মিলিয়ে আজ পর্যন্ত রাজ্যে মৃতের সংখ্যা ১০৩৫৫। আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৯৭ হাজার ৬৩৪। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২২ জন।

পশ্চিমবঙ্গে এখনও বাকি পাঁচ দফা ভোট পর্ব। আর তার আগে জোরকদমে চলছে মিটিং-মিছিল-সমাবেশ। কোভিড বিধি উড়িয়ে মাস্ক ছাড়াই জমায়েত করছেন হাজার হাজার মানুষ। আর সেই উদাসীনতার মাশুল গুনতে হচ্ছে বঙ্গবাসীকেই।

প্রসঙ্গত, কেবল বাংলায় নয়, রাজ্যেও পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে প্রায় ৯৭ হাজার মানুষের শরীরে মারণ ভাইরাস থাবা বসিয়েছে গত ২৪ ঘন্টায় করোনার বলি হয়েছেন ৪৪৬ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ৯৬ হাজার ৯৮২ জন। এখন পর্যন্ত দেশে মোট আক্রান্ত হয়েছে ১ কোটি ২৬ লক্ষ ৮৬ হাজার ৪৯ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫০ হাজার ১৪৩ জন। এতে করে এখন পর্যন্ত ১ কোটি ১৭ লক্ষ ৩২ হাজার ২৭৯ জন করোনাকে পরাজিত করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে সক্রিয় কেসের সংখ্যা ৭ লক্ষ ৮৮ হাজার ২২৩ জন। গত ২৪ ঘন্টায় বলি হয়েছে ৪৪৬ জন। গোটা দেশে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ লক্ষ ৬৫ হাজার ৫৬৭।

দেশের মধ্যে সবচেয়ে করুণ পরিস্থিতি মহারাষ্ট্রে। সেখানে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সেখানে গত ২৪ ঘণ্টায় ৪৭,২৮৮ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে গত ২৪ ঘণ্টার নিরিখে ১৫৫ জনে। করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরেছেন মহারাষ্ট্রের ২৬ হাজার ২৫২ জন। আবার কয়েক সপ্তাহ ধরে রাজধানী দিল্লিতেও করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। টানা চার মাসের রেকর্ড ভেঙে রবিবার দিল্লির করোনা সংক্রমণ ৪ হাজার পার করেছিল। আর গত ২৪ ঘন্টায় দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫৪৮ জন। মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ১৫ জনের। বর্তমানে দিল্লিতে সক্রিয় কেসের সংখ্যা ১৪ হাজার ৫৮৯ এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৯৩৬ জন। করোনার এই বারবাড়ন্ত দেখে মহারাষ্ট্রের পাশাপাশি দিল্লিতেই নৈশ কার্ফু জারি করা হয়েছে চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত।